যাদের কখনো মৌমাছি হুল ফুটিয়েছে কেবল তারাই এর অসহ্য ব্যথা সম্পর্কে ভালো জানেন। সাধারণত মৌমাছি হুল ফোটালে কামড়ানোর জায়গাতে ফোলা ভাব দেখা দেয়। অনেক সময় এই ব্যথা অসহ্য হয়, মৌমাছির হুল থেকে অনেকের অ্যালার্জি হয়। আয়ুর্বেদিক চিকিৎসকরা অনেক সহজে ঘরোয়া পদ্ধতিতে এর প্রতিকারের পরামর্শ দিয়েছেন।

ভারতীয় এক চিকিৎসক জানান, মৌমাছি হুল ফোটালে প্রথমে আক্রান্ত স্থানটি ভালোভাবে পরিষ্কার করতে হবে। জ্বালা ভাব এবং ব্যথা থেকে মুক্তি পেতে আক্রান্ত জায়গায় এক টুকরো বরফ রাখা যেতে পারে। এছাড়াও এক কাপ পানিতে দু’ফোঁটা কর্পূরের রস মিশিয়ে পান করলেও তাৎক্ষণিক আরাম পাওয়া যায়।

তিনি আরও জানিয়েছেন, পেঁয়াজ পাতার রস ও কেরোসিন তেল মিশিয়ে তুলো দিয়ে আক্রান্ত স্থানে লাগালে খুব উপকার পাওয়া যায়। এটি করলে আক্রান্ত জায়গায় জ্বালাপোড়া এবং ফোলা ভাব থেকে আরাম পাওয়া যায়।

চিকিৎসক জানান, মৌমাছি হুল ফোটালে সঙ্গে সঙ্গে আক্রান্ত স্থানে মধু লাগাতে হবে। এটিও অনেকটাই স্বস্তি দেবে। মধু সাধারণত আক্রান্ত জায়গা থেকে বিষ ছড়াতে বাধা দেবে এবং এতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য সংক্রমণ ছড়াতেও বাধা দেবে। এছাড়া সাদা টুথপেস্ট লাগালেও এই ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। এটি আক্রান্ত স্থানের বিষের প্রভাবও কমায়। এটি ফোলা ভাব থেকেও মুক্তি দিতে পারে। একই সঙ্গে বেকিং সোডাও ব্যবহার করা যেতে পারে, এটি মূলত ক্ষারীয় প্রকৃতির যা বিষের প্রভাব কমাতে সাহায্য করে। এছাড়াও এটি ব্যথা, চুলকানি এবং ফোলা ভাব থেকেও মুক্তি দেয়।

এমএ