অসহ্য পেটে ব্যথা, পিঠে ব্যথা, ক্লান্তি, বমি বমি ভাব- পিরিয়ড হয় এমন যেকোনো ব্যক্তি জানেন পিরিয়ড কতটা অস্বস্তিকর হতে পারে। অনেকের জন্য এটি ভয়ঙ্কর এবং বেদনাদায়ক হতে পারে। তারা পিরিয়ডের ব্যথা মোকাবিলা করার জন্য ব্যথানাশক, হট ওয়াটার ব্যাগ বা একটি দিন বিশ্রামের মতো উপশম বেছে নেয়। যদি এই অস্বস্তিকর অনুভূতি মোকাবিলা করার প্রাকৃতিক পাওয়া যায়? হ্যাঁ, আপনি যে ঠিক পড়েছেন! অনেক প্রাকৃতিক প্রতিকারের মধ্যে আনারস অন্যতম। এই ফল কেবল সুস্বাদুই নয়, বরং পিরিয়ডের সময় উপকারী একটি খাবার হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, পিরিয়ডের সময় আনারস খেলে কী হয়-

১. প্রদাহ দূর করে

পিরিয়ডের সময় আনারস খাওয়ার অন্যতম সেরা সুবিধা হলো এই ফল ব্রোমেলেন উপাদানে ভরপুর। ব্রোমেলাইন হলো এনজাইমের মিশ্রণ যা আনারসের রস এবং মাংসল অংশে পাওয়া যায়। মাসিকের সময় প্রদাহ ব্যথা এবং অস্বস্তির একটি প্রধান কারণ হয়ে ওঠে প্রদাহ। ২০১৬ সালে বায়োমেডিকাল রিপোর্টে প্রকাশিত একটি গবেষণা পত্র অনুসারে, ব্রোমেলেনের প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা মাসিকের ক্র্যাম্প এবং পেশীর ব্যথা কমাতে সাহায্য করে। সুতরাং মাসিকের ব্যথা থেকে মুক্তি পেতে আনারস খান।

২. পর্যাপ্ত ভিটামিন সি

আমরা সবাই জানি ভিটামিন সি একটি স্বাস্থ্যকর কার্যকরী ইমিউন সিস্টেম বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু আপনি কি জানেন যে আনারস ভিটামিন সি সমৃদ্ধ এবং পিরিয়ডের ব্যথা দূর করতে সাহায্য করতে পারে? ২০২২ সালে কিউরিয়াসে প্রকাশিত একটি গবেষণা পত্র অনুসারে, ভিটামিন সি বা অ্যাসকরবিক অ্যাসিড মাসিকের ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। এছাড়াও ভিটামিন সি রক্তনালীর দেয়ালকে শক্তিশালী করতে এবং মাসিকের ভারী রক্তপাত কমাতেও সাহায্য করতে পারে।

৩. স্ট্রেস দূর করে

মাসিক চক্রের সময় মুড সুইং এবং স্ট্রেস দেখা দেওয়া খুব স্বাভাবিক। এটি হরমোনের ওঠানামার কারণে ঘটে। এক্ষেত্রে আনারস উপকারী হতে পারে। কারণ আনারসে ম্যাঙ্গানিজ আছে যা রিপোর্ট অনুযায়ী আপনার মেজাজ উন্নত করতে সাহায্য করতে পারে। এছাড়াও আনারসে আছে ট্রিপটোফান যা একটি অ্যামাইনো অ্যাসিড যা সেরোটোনিন বা ফিল-গুড হরমোন তৈরি করতে পরিচিত।

৪. পেট ফাঁপা দূর করে

পিরিয়ডের সময় পেট ফাঁপা এবং হজমের সমস্যা বেশ সাধারণ। আনারসে ব্রোমেলিন রয়েছে যা কেবল প্রদাহ বিরোধী বৈশিষ্ট্যই নয়, হজমেও সহায়তা করে। এটি পেট ফাঁপা, গ্যাস এবং অন্যান্য অস্বস্তিকর হজম সংক্রান্ত সমস্যা কমাতে সাহায্য করে। এছাড়াও আনারসে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

৫. আয়রন শোষণ করে

আনারস ভিটামিন সি সমৃদ্ধ। JAMA নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত একটি ২০২০ গবেষণা পত্র অনুসারে, ভিটামিন সি হলো প্রাণির টিস্যু ছাড়া একমাত্র খাদ্যতালিকাগত টিস্যু যা আয়রন শোষণে সাহায্য করতে পারে। পিরিয়ডের সময় আয়রনের ঘাটতি একটি সাধারণ উদ্বেগ হতে পারে। শরীর রক্তের সঙ্গে আয়রন হারায় এবং এর ফলে দুর্বলতা এবং ক্লান্তি দেখা দেয়। তাই এসময় ডায়েটে আনারস যোগ করে শরীরকে অন্যান্য খাবার যেমন পালং শাক, মসুর ডাল ইত্যাদি থেকে আরও আয়রন শোষণ করতে এবং আপনার শক্তির মাত্রা বজায় রাখতে সাহায্য করতে পারেন।

এইচএন