সুন্দর চুল পেতে কে না চায়! সবচেয়ে ভালো হয় যদি তা প্রাকৃতিকভাবেই পাওয়া যায়। বাজার থেকে কেনা হেয়ার প্রোডাক্ট আপনাকে সাহায্য করতে পারে, তবে খাবারের দিকে মনোযোগ দেওয়াও সমান গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর চুল পেতে চাইলে খাবার ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ হতে হবে। এসব পুষ্টির একটি চমৎকার উৎস হলো বাদাম। চলুন জেনে নেওয়া যাক সুস্থ ও সুন্দর চুলের জন্য কোন ৩ বাদাম নিয়মিত খেতে হবে-

১. কাজুবাদাম

পুষ্টিবিদরা প্রতিদিনের খাদ্যতালিকায় কাজুবাদাম যোগ করার পরামর্শ দেন। কাজুবাদামে প্রচুর স্বাস্থ্যকর চর্বি যেমন মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে যা চুলের জন্য দারুণ উপকারী হতে পারে। পুষ্টিবিদদের মতে, স্বাস্থ্যকর চর্বি আপনার চুলের প্রাকৃতিক তেল ধরে রাখতে সাহায্য করে, যে কারণে এর গঠন এবং চেহারার উন্নতি হয়।

২. কাঠ বাদাম

প্রতিদিন এক মুঠো কাঠ বাদাম চুলের জন্য বিস্ময়করভাবে কাজ করতে পারে। কী আছে এই বাদামে? এতে আছে বায়োটিন, প্রোটিন এবং ভিটামিন ই এর উপস্থিতি। এই সমস্ত পুষ্টি চুলের বৃদ্ধির জন্য দুর্দান্ত এবং আপনাকে ঝলমলে চুল পেতে সাহায্য করতে পারে। এই বাদাম সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেলে দারুণ উপকার পাবেন। নিয়মিত খেলে পার্থক্যটা নিজেই বুঝতে পারবেন।

৩. ব্রাজিল বাদাম

ব্রাজিল বাদাম প্রয়োজনীয় পুষ্টির একটি শক্তিশালী উৎস। এই বাদাম সেলেনিয়াম সমৃদ্ধ, যা চুলের জন্য দারুণ কাজ করে। এই খনিজ চুলের সামগ্রিক স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয়। নিয়মিত ব্রাজিল বাদাম খেলে তা চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত মান উন্নত করতে পারে। তাই নিয়মিত খেতে পারেন এই পুষ্টিকর বাদাম। বাজারে সহজলভ্য না হলেও বিভিন্ন সুপার শপে মিলবে ব্রাজিল বাদাম।

এইচএন