বর্ষা শেষ হয়ে শরৎ এলেও বৃষ্টি হচ্ছেই। এই রোদ তো পরক্ষণেই আবার ঝরছে বৃষ্টি। আবহাওয়ার এমন অবস্থায় থাকে বিভিন্ন অসুখের ভয়। সংক্রমণের ঝুঁকি, হজমের সমস্যা এবং শক্তির স্তরের ওঠানামা সেসবের মধ্যে অন্যতম। বিশেষ করে এই সময়ে পুষ্টিকর সুষম খাদ্য বজায় রাখা অপরিহার্য। স্বাস্থ্য ভালো রাখার একটি কার্যকর পদ্ধতি হলো মাল্টিভিটামিন যুক্ত খাবার খাওয়া। চলুন জেনে নেওয়া যাক, কোন খাবারগুলো আপনাকে সাহায্য করবে-

১. ভিটামিন সি

ভিটামিন সি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে, সাধারণ সংক্রমণ এবং সর্দি থেকে রক্ষা করে, যা এসময়ে বেশি হয়। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ, অফিস অফ ডায়েটারি সাপ্লিমেন্টস অনুসারে, ভিটামিন সি, বা এল-অ্যাসকরবিক অ্যাসিড একটি পানিতে দ্রবণীয় অপরিহার্য পুষ্টি। মানুষ অভ্যন্তরীণভাবে ভিটামিন সি তৈরি করতে পারে না। এই ভিটামিন প্রাকৃতিকভাবে নির্দিষ্ট কিছু খাবারে থাকে এবং অন্য খাবারের সঙ্গে যোগ করা যায় বা সম্পূরক হিসেবে খাওয়া যায়। লেবু, কমলা, জাম্বুরা, আমলকি, কাঁচা মরিচ, ক্যাপসিকাম ও অন্যান্য সাইট্রাস ফলে পর্যাপ্ত ভিটামিন সি পাওয়া যায়।

২. ভিটামিন ডি

বর্ষাকালে সূর্যালোক কমে গেলে ভিটামিন ডি এর মাত্রা কমে যেতে পারে, যা হাড়ের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। ২০১০ সালের একটি গবেষণা অনুসারে, ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। এটি ক্যালসিয়াম শোষণ করতে সাহায্য করে, যা হাড়কে শক্তিশালী করে। উচ্চ ভিটামিন ডি শক্তিশালী হাড় বজায় রাখে। প্রাকৃতিক সূর্যালোক সর্বোত্তম উৎস হলেও, পর্যাপ্ত মাত্রা বজায় রাখার জন্য দুধ, সিরিয়াল এবং পরিপূরকের মতো শক্তিশালী খাবার বেছে নিতে পারে।

৩. বি ভিটামিন

বি-৬, বি-১২ এবং ফলিক অ্যাসিড সহ বি ভিটামিন শক্তি উৎপাদন এবং স্বাস্থ্যকর বিপাক বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার খাবারে গোটা শস্য, শিম, বীজ, বাদাম এবং শাক-সবজি যোগ করুন। বি-১২ প্রাথমিকভাবে প্রাণিজ পণ্যে পাওয়া যায়, তাই আপনি যদি নিরামিষ বা নিরামিষাশী হন তবে একটি সম্পূরক খেতে পারেন।

৪. জিঙ্ক

জিঙ্ক ইমিউন ফাংশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং শরীরকে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। ২০১৮ সালের একটি সমীক্ষা অনুসারে, জিঙ্ক ইমিউন ফাংশনের জন্য অপরিহার্য, নিউট্রোফিলস এবং প্রাকৃতিক ঘাতক কোষের মতো প্রধান প্রতিরোধক কোষ কার্যকরী রাখতে কাজ করে। বাদাম, বীজ, লেবু এবং গোটা শস্যের মতো খাবার নিয়মিত খেতে হবে।

৫. প্রোবায়োটিকস

এসময় খাবারে আর্দ্রতা এবং দূষণের ঝুঁকি বৃদ্ধির কারণে হজমের সমস্যা হতে পারে। প্রোবায়োটিক স্বাস্থ্যকর অন্ত্রের উদ্ভিদ বজায় রাখতে সাহায্য করে। আপনার খাদ্যতালিকায় দই, সাউরক্রাউট এবং অন্যান্য গাঁজনযুক্ত খাবার যোগ করুন। প্রোবায়োটিক সম্পূরকও উপকারী হতে পারে।

৬. অ্যান্টিঅক্সিডেন্টস

অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ থেকে রক্ষা করতে সাহায্য করে, যা বর্ষাকালে আরও বেশি হতে পারে। আপনার খাদ্যতালিকায় বিভিন্ন রঙিন ফল এবং শাক-সবজি যোগ করুন, যেমন বেরি, টমেটো, পালং শাক এবং বেল পেপার।

এইচএন