সন্ধ্যাবেলায় ক্ষুধা মেটাতে মাঝেমধ্যেই ঝালমুড়ি খান অনেকে। কিন্তু জানেন এর ফলে শরীরে কী হচ্ছে? কীভাবে মুড়ি খেলে পাবেন উপকার? এছাড়া, কখন মুড়ি আপনার ক্ষতি করবে সেটিও জেনে রাখুন।

চিকিৎসকরা বলছেন, মুড়িতে এমন কিছু উপাদান থাকে, যা শরীরের রক্তচাপ কিছুটা হলেও কমাতে সাহায্য করে। মুড়িতে সোডিয়াম একেবারেই কম থাকে। ফলে রক্তচাপ বাড়ার ভয় থাকে না। কিন্তু অতিরিক্ত চানাচুর বা লবণ মেশালে হিতে বিপরীত হতে পারে।

এই গরমে মুড়ি খেলে উপকার পাবেন। কারণ গরমে শরীর প্রচুর শক্তি ক্ষয় করছে। এই সময় নামিদামি খাবার না খেয়ে অল্প মুড়ি খেতে পারেন। কারণ এতে থাকে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, যা খুব তাড়াতাড়ি শরীরে শক্তির যোগান দেয়।

যারা মুড়ি খেতে চান না, তারা পুষ্টির ভাণ্ডার থেকে বঞ্চিত হচ্ছেন। কারণ মুড়িতে ভিটামিন ডি, ক্যালসিয়াম ও আয়রন ফাইবারের মতো একাধিক পুষ্টিগুণ থাকে, যা শরীরের জন্য খুবই উপকারী। তাই নিশ্চিন্তেই মুড়ি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

তারা বলছেন, মুড়িতে বেশি তেল, মসলা ও চানাচুর ব্যবহার করলে তা হজমের সমস্যা তৈরি করতে পারে। তাই মুড়িতে হালকা তেল, অল্প মসলা এবং শসা ইত্যাদি সহযোগে খেলে, সেই মুড়ি অনেক উপকারী হবে। মুড়িতে বেশি মসলা, তেল ব্যবহার না করাই ভালো।

কেএ