আপনি কি কখনো খেয়াল করে দেখেছেন, দিনের মধ্যে কিছু সময়ে আপনার খুব মিষ্টি খাবার খেতে ইচ্ছা করে? বিশেষ করে চায়ের সঙ্গে মিষ্টি স্বাদের বিস্কুট বা পিঠা খাওয়ার আকাঙ্ক্ষা বেশি হতে পারে। আর এটি হতে পারে সন্ধ্যার দিকে। আপনি একা নন, এমনটা অনুভব করেন অনেকেই। বেশিরভাগ মানুষই সকাল থেকে কাজ নিয়ে ব্যস্ত থাকে এবং দিনের প্রথমার্ধে এ ধরনের আকর্ষণ অনুভব করে না। কিন্তু বিকেল বা সন্ধ্যার দিকে ক্ষুধা না লাগলেও মিষ্টি কিছু খেতে ইচ্ছে করে। কেন? কারণ অনেক হতে পারে। তবে সম্ভাব্য কিছু কারণ চলুন জেনে নেওয়া যাক-

১. ব্লাড সুগার ড্রপ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মধ্যাহ্নভোজন থেকে যত বেশি সময় চলে যায় ততই আমাদের রক্তে শর্করার মাত্রা কমে যায়। রক্তে শর্করার মাত্রা কমে গেলে শক্তি বৃদ্ধির জন্য আপনার শরীর মিষ্টি কিছু খেতে চাইতে পারে। তখন দ্রুত মিষ্টি কিছু খেয়ে নিলে, বিশেষ করে প্রক্রিয়াজাত চিনির তৈরি খাবার খেলে তা সাময়িক শক্তি দিতে পারে। এরপর শরীরের নানাভাবে অপকার বয়ে আনে। এই অভ্যাস তৈরি হলে ধীরে ধীরে তা বাড়তে থাকে।

২. চায়ের সঙ্গে ‘টা’

ইন্টিগ্রেটিভ নিউট্রিশন হেলথ প্রশিক্ষক লেইসার মতে, আপনার যদি বিকেলে মিষ্টি কিছু খাওয়ার অভ্যাস থাকে, তাহলে আপনি প্রতিদিনই তা খেতে চাইবেন। শেষ বিকেলে চায়ের সঙ্গে বিস্কুট খাওয়ার অভ্যাস হোক বা কাজের পরে মিষ্টি স্বাদের নাস্তা খাওয়ার অভ্যাসই হোক না কেন, আপনি যদি আপনার অভ্যাস না বদলান তবে মিষ্টি খাবারের প্রতি লোভ নিয়ন্ত্রণ করা কঠিন হতে পারে।

৩. দুুপরের খাবারে অনিয়ম

সকালের নাস্তা এড়িয়ে যাওয়া এবং দুপুরে ভালোভাবে খাবার না খাওয়ার অভ্যাস আপনার শরীরকে মিষ্টি স্বাদের খাবারের দিকে আকর্ষণ করতে পারে। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে, যদি আপনি খুব বেশি সময় না খেয়ে থাকেন, তাহলে আপনার শরীর সবচেয়ে দ্রুততম জ্বালানী চাইবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পরিশোধিত শস্য এবং সাধারণ শর্করা জাতীয় খাবার।

৪. ঘুমের অভাব

গবেষণা অনুসারে, ঘুমের অভাব হলে তা মিষ্টি খাবারের প্রতি আপনার আকাঙ্ক্ষা বাড়িয়ে তুলতে পারে। এক্ষেত্রে আপনার মস্তিষ্ক কীভাবে খাবার সম্পর্কে চিন্তা করে এবং আকাঙ্ক্ষা নিয়ন্ত্রণ করে সেদিকে খেয়াল রাখা জরুরি। কারণ এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেউ যখন ক্লান্ত বোধ করে, তখন তারা দ্রুত এমন কিছু খেতে চায় যা ক্লান্তি কাটাতে কাজ করে। তাই তো হাতের কাছে চা পেলে তার সঙ্গে একটি মিষ্টি বিস্কুট ডুবিয়ে খেতে মন চাইতেই পারে!

এইচএন