প্রতিটি বাড়ির হৃদয় হলো রান্নাঘর, যেখানে সুস্বাদু খাবার এবং অনেক অনেক স্মৃতি তৈরি হয়। তবে আমাদেরই ভুল কিছু অভ্যাস আপনার রান্নাঘর সব সময় অগোছালো ও অপরিষ্কার রাখে। এই সাধারণ ভুলগুলো আপনার রান্নাঘরের কাজকে বিরক্তিকর করে তুলতে পারে। এর প্রভাব পড়বে আপনার রান্নাবান্নায়ও। আপনার শখের রান্নাঘর পরিষ্কার ও গোছানো রাখার জন্য আপনাকে এড়িয়ে চলতে হবে কিছু কাজ। চলুন জেনে নেওয়া যাক-

১. নিয়মিত ক্যাবিনেট না গোছানো

রান্নাঘর খুব সহজেই বিশৃঙ্ক্ষল হয়ে যায়। নানা ধরনের বাসন-কোসন ও সরঞ্জামে গাদাগাদি করে রাখবেন না। এজন্য আপনাকে নিয়মিত ক্যাবিনেট গোছাতে হবে। ক্যাবিনেটের নির্দিষ্ট তাকের নির্দিষ্ট স্থানে প্রয়োজনীয় জিনিসগুলো রাখবেন। এতে করে প্রয়োজনের সময় খুব সহজেই জিনিসগুলো হাতের কাছে পাবেন। এরপর কাজ শেষে আবার আগের জায়গায় গুছিয়ে রাখবেন। এতে খুব সহজেই আপনার রান্নাঘর পরিষ্কার ও গোছানো থাকবে।

২. রান্নার পর পরিষ্কার না করা

রান্না করার সময় যত সাবধানতা অবলম্বন করুন না কেন, খাবারের অংশ ছড়িয়ে ছিটিয়ে পড়বেই। এরপর রান্নার হাঁড়ি এবং খাবারের বিভিন্ন পাত্রও অপরিষ্কার হবেই। আপনি যদি সেগুলো দ্রুত পরিষ্কার করে না রাখেন তবে রান্নাঘর হয়ে উঠবে বাড়ির সবচেয়ে অপরিষ্কার স্থান। তাই রান্না শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ব্যবহৃত বাসন-কোসন ধুয়ে পরিষ্কার করে রাখুন। এরপর খাওয়া শেষ হলে সেই থালা-বাসনও ধুয়ে রাখুন। রান্না শেষে চুলা ও এর চারপাশ ভালো করে পরিষ্কার করে নেবেন।

৩. অকার্যকর ক্লিনিং টুল ব্যবহার

রান্নাঘর পরিষ্কারের ভুল সরঞ্জাম বা পণ্য ব্যবহার করলে তা পরিষ্কারের কাজকে কঠিন করে তুলতে পারে। বিভিন্ন সারফেসের জন্য উপযুক্ত মাইক্রোফাইবার কাপড়, স্পঞ্জ এবং মাল্টিপারপাস ক্লিনারের মতো মানসম্পন্ন ক্লিনিং টুল বেছে নিন। দ্রুত পরিষ্কারের জন্য এগুলো হাতের কাছেই রাখুন।

৪. যন্ত্রপাতির যত্ন না নেওয়া

মাইক্রোওয়েভ ওভেন এবং রেফ্রিজারেটরের মতো যন্ত্রের নিয়মিত পরিষ্কার এবং যত্নের প্রয়োজন। এতে সেগুলো পরিচ্ছন্ন থাকে এবং ভালোভাবে কাজ করে। খাদ্যের অবশিষ্টাংশ এবং গন্ধ জমে থাকা রোধ করতে যন্ত্রপাতি পরিষ্কার এবং ডিফ্রস্ট করার জন্য প্রস্তুতকারকের নির্দেশিকা অনুসরণ করুন।

৫. সঠিকভাবে খাদ্য সংরক্ষণ না করা

ভুলভাবে সংরক্ষিত খাদ্য ছড়িয়ে-ছিটিয়ে থাকা এবং বর্জ্য তৈরির কারণ হতে পারে। ময়দা, চিনি এবং খাদ্যশস্যের মতো খাবার এয়ার টাইট পাত্রে সংরক্ষণ করুন। এতে সেসব খাবার সতেজ থাকবে এবং কীটপতঙ্গ প্রতিরোধ করা সম্ভব হবে। কাঁচা মাংস এবং সামুদ্রিক খাবার রেফ্রিজারেটরের নিচের শেলফে সংরক্ষণ করুন যাতে অন্যান্য খাবারের সঙ্গে তা না মিশতে পারে।

এইচএন