আপনার চুলের স্বাস্থ্য শুধুমাত্র প্রতিদিন কোন শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করেন তার ওপর নির্ভর করে না বরং আপনি কী খান তার ওপরেও নির্ভর করে। আপনি যতই অভিনব পণ্য ব্যবহার করুন না কেন, খাবারে প্রয়োজনীয় ভিটামিন এবং পুষ্টির অভাব থাকলে তা কাজ করবে না। পুষ্টিবিদ লভনীত বাত্রার মতে, স্বাস্থ্যকর ডায়েট এবং সঠিক যত্ন চুল ভালো রাখতে কাজ করে। কিন্তু এই খাবারগুলো কী যা চুল ভালো রাখার জন্য নিয়মিত খাওয়া উচিত? চলুন জেনে নেওয়া যাক এমন ৫টি খাবার সম্পর্কে-

১. ডিম

ডিম আমাদের চুলের জন্য চমৎকার একথা জানা আছে নিশ্চয়ই? এটি প্রোটিনের অন্যতম প্রাকৃতিক উৎস, যা চুলের বৃদ্ধির জন্য অত্যাবশ্যক। এই কারণে আপনার প্রতিদিনের খাবারের তালিকায় ডিম যোগ করতে হবে। প্রোটিন সমৃদ্ধ এই খাবার আপনার চুল চকচকে এবং স্বাস্থ্যকর রাখতে কাজ করবে।

২. সবুজ শাক

সবুজ শাক আয়রন সমৃদ্ধ এবং আমাদের চুলের জন্য দারুণ কাজ করে। আমাদের চুলের কোষে প্রচুর পরিমাণে এই খনিজ প্রয়োজন হয় এবং এর ঘাটতির কারণে চুলের ক্ষতি হয়। পালং শাক, কলমি শাক, লাউ শাক, কুমড়া শাক, পুঁইশাকের মতো সবুজ শাক নিয়মিত খেলে চুল ভালো রাখা সহজ হবে।

৩. বাদাম এবং বীজ

আমাদের চুল সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর চর্বিও প্রয়োজন। বাদাম এবং বীজ এই স্বাস্থ্যকর চর্বির একটি চমৎকার উৎস। এগুলো ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা চুলকে পুষ্ট এবং ঘন করতে সহায়তা করে। এক্ষেত্রে বিভিন্ন ধরনের বাদাম, ফ্ল্যাক্সসিড, আখরোট এবং চিয়া বীজ খেতে পারেন।

৪. অ্যাভোকাডো

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) অনুসারে, অ্যাভোকাডোতে পটাসিয়াম এবং ক্যালসিয়ামের মতো খনিজ উপাদান রয়েছে, যা চুল ভাঙতে বাধা দেয় এবং চুলকে চকচকে দেখায়। ভাবছেন কীভাবে এটি আপনার খাবারের যোগ করবেন? স্যান্ডউইচ বা স্মুদি তৈরি করে সহজেই খেতে পারেন উপকারী ফল অ্যাভোকাডো।

৫. সাইট্রাস ফল

স্বাস্থ্যকর চুলের জন্য আপনার খাবারের তালিকায় পর্যাপ্ত পরিমাণে সাইট্রাস ফল যোগ করা জরুরি। এ ধরনের ফল আয়রন শোষণ এবং কোলাজেন উৎপাদনে সহায়তা করে চুলের বৃদ্ধি দ্রুত করে। লেবু, কমলা, জাম্বুরা ইত্যাদি সবই চুলের স্বাস্থ্যের জন্য দারুণ।

এইচএন