গরমের সময়ে শরীরের প্রতি একটু বেশি যত্নশীল হওয়া জরুরি। কারণ গরমে অসুস্থ হয়ে পড়ার ভয় থাকে অনেকের ক্ষেত্রেই। যেহেতু গ্রীষ্মকাল, তাই প্রচণ্ড তাপ থেকে নিজেদেকে রক্ষা করা জরুরি। এসময় শীর্ষে থাকা পরিচিত সমস্যাগুলোর মধ্যে একটি হলো হিট স্ট্রোক। হিট স্ট্রোক প্রতিরোধে সচেতন হওয়া জরুরি। সেইসঙ্গে জানা থাকা চাই এর প্রতিকারও। হিট স্ট্রোকের সহজ এবং কার্যকর ঘরোয়া প্রতিকার জেনে নিন-

১. তেঁতুল পানীয়

ভিটামিন, খনিজ এবং ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ তেঁতুল রিহাইড্রেটিং এবং তাপ দূর করতে কার্যকরী। ফুটন্ত পানিতে তেঁতুল ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর ছেঁকে নিয়ে তার সঙ্গে এবং স্বাদের জন্য এক চিমটি চিনি যোগ করুন। এটি আপনার শরীরের তাপমাত্রা কমাতে এবং গরমের সময়ে বিভিন্ন অসুখ দূর করতে সহায়তা করবে।

২. বাটারমিল্ক

বাটারমিল্ক তার প্রোবায়োটিক বৈশিষ্ট্যের জন্য পরিচিত, অতিরিক্ত ঘামের কারণে হারানো প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পূরণ করার জন্য বাটারমিল্ক দুর্দান্ত। তাই এই গরমে আপনার খাবারের তালিকায় যুক্ত করে নিন বাটারমিল্ক। গরমে নিয়মিত এই পানীয় পান করলে তা আপনাকে হিট স্ট্রোকসহ বিভিন্ন সমস্যা দূরে রাখতে সাহায্য করবে।

৩. অ্যালোভেরার জুস

অ্যালোভেরায় প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থ রয়েছে, যা শরীরের বাইরের তাপমাত্রার পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা বাড়ায়। আপনি এটি একটি দোকান থেকে কিনতে পারেন বা বাড়িতে তৈরি করতে পারেন। তবে যেভাবেই খান না কেন তা যেন স্বাস্থ্যকর উপায়ে হয় সেদিকে খেয়াল রাখবেন।

৪. আম পান্না

কাঁচা আম পাওয়া যাচ্ছে বাজারে। কাঁচা আম এবং মসলা দিয়ে তৈরি একটি সতেজ পানীয় হলো আম পান্না। এই আম পান্না আপনার শরীরকে সতেজ এবং ঠান্ডা করতে সাহায্য করতে পারে। এটি তৈরি করতেও অনেক কম সময় প্রয়োজন হয়। স্বাস্থ্যকর এই পানীয় প্রচণ্ড গরমে আপনাকে হিট স্ট্রোক থেকে বাঁচতে সাহায্য করবে।

এইচএন