ছুটির দিন কর্মজীবীদের জন্য বিশাল একটা আনন্দের দিন। সারা সপ্তাহ কাজের পরে এক-দুই দিন ছুটিতে কত কিছুই না করতে মন চায়। কিন্তু বাসার মধ্যে আলস সময় কাটাতে কাটাতেই ছুটি শেষ হয়ে যায়। তাই ছুটির দিনটি আনন্দের আর অর্থবহ করে তুলতে হলে এই ব্যাপারগুলো অবশ্যই মাথায় রাখুন:

নিজের জন্য সময় রাখুন

তালিকা করা মানেই যে সারাদিন কাজ করবেন এমন নয়। তাহলে আর ছুটির দিনের সঙ্গে অন্যদিনের কি সম্পর্ক থাকল। নিজের কোনো অদেখা ভালো সিনেমা দেখতে পারেন, বই পড়তে পারেন, বিশেষ কারো সঙ্গে দেখাও করে আসতে পারেন। উপভোগ করুন ছুটির দিনটিকে।

পরিকল্পনা করে তালিকা করুন

পুরো সপ্তাহ কাজের পর আমরা ছুটির দিনে কোনো কাজই করবো না, শুধু ঘুমাবো। আর তা না হলে কোনো অযথা কাজে সময় কেটে যায়। কিন্তু যে কাজ অন্যদিন করতে পারেন না, সেই কাজটি ছুটির দিনে করে ফেলাই ভালো। আর এজন্য আগের থেকেই একটি তালিকা করে রেখে দিন যে ছুটির দিন কি কি কাজ করবেন আপনি। সেটা ঘরের বা অফিসের হোক।

শরীরকে কর্মক্ষম রাখুন

এইদিনে শরীরকে একটু চনমনে করে তুলতে পারেন। সারা সপ্তাহে যেহেতু সময় পাওয়া যায়না, তাই এই ছুটিকে কাজে লাগান। সকালে একটু সময় নিয়ে হেঁটে আসুন, সাঁতার কাটুন, সাইকেল চালাতে যান, ঘরে বা বাইরে হালকা পাতলা ব্যায়াম করে নিন। ছুটি মানেই যে সারাদিন শুয়ে বসে থাকতে হবে এটা ভুল কথা।

একটু অন্যরকম কিছু করুন

সারা সপ্তাহ যা করার সময় পান না তা করতে পারেন ছুটির দিনে। এক-দুই ঘণ্টার মাঝে করা যাবে এমন কিছু চেষ্টা করে দেখুন। এই যেমন নতুন একটা রেসিপি করুন, নিজের একটা বাগান করুন, ছবি আঁকুন, পছন্দের কোনো পোশাক পরুন, ছবি তুলুন, পরিবারকে নিয়ে ভালো কিচূএকটা করুন। দেখবেন ছুটির দিনটা দারুণ কাঁটবে।

ঘরের জরুরি কাজকর্ম সেরে রাখুন

সারা সপ্তাহ কাজ করেছেন, ঘরের কাজে সময় দিতেই পারেন না। তাতে করে অনেক কাজ জমে থাকে। ছুটির দিনে তাই এই জমে থাকা কাজগুলো দ্রুত শেষ করুন এবং অতিরিক্ত কিছু কাজ শেষ করে রাখুন। যেমন সারা সপ্তাহ ব্যবহারের পোশাকগুলো আগেই ইস্ত্রি করে রাখতে পারেন, জুতো এবং অলংকার আগে থেকেই ঠিক করে রাখতে পারেন।

ভালো কিছু খান, তবে ভারি খাবার নয়

একা একা বা পরিবারের সঙ্গেই ছুটি কাটান না কেন, একটু বিশেষ খাবারের ব্যবস্থা করুন। পছন্দের খাবার রাঁধুন বা বাইরে খান। তবে সাবধান, ফাস্টফুড বা অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকাই ভালো। 

পরিবারকে সময় দিন, ঘুরতে যান

পরিবার একটি গুরুত্বপূর্ণ বিষয়। কাজের চাপে তো পরিবারের কাউকে সময়ই দেওয়া হয়না। কিন্তু ছুটির দিনটা অবশ্যই তাদের সময় দিন। যে কথাগুলো জমে থাকে সেগুলো শেয়ার করুন, একসঙ্গে রান্না করুন এবং অবশ্যই কাছেপিঠে কোথাও থেকে ঘুরে আসুন পরিবারকে নিয়ে।

কেএ