মেদ ঝরাতে মানুষ অনেক কিছু করে থাকেন। শরীরচর্চা, জিম ও নিয়ম মেনে খাওয়াদাওয়া করেন। অথচ এত কিছু করে হলেও ওজন কমে, কিন্তু পেটের মেদ সহজে ঝরতে চায় না। তাহলে  কীভাবে কম সময়ে পেটের মেদ ঝরাবেন? 

পুষ্টিবিদেরা বলছেন, খাওয়াদাওয়া কম করলে পেটের মেদ কমিয়ে ফেলা সম্ভব নয়। তবে এমন কিছু খাবার রয়েছে, যা বেশি করে খেলে পেটের মেদ ঝরবে সহজেই। খাবারগুলোর মধ্যে রয়েছে—

ওটস

ওজন কমাতে ওটসের জুড়ি মেলা ভার। পেটের মেদ ঝরাতেও ওট্স সাহায্য করতে পারে। তাই পেটের মেদ বাড়লেও, চিন্তা না করে ওটসের ওপর ভরসা রাখা যায়। সকালের জলখাবারে ওট্স রাখতে পারলে ভাল। তবে, নিয়মিত খেতে হবে।

গ্রিন টি

ছিপছিপে থাকতে গ্রিন টি-র ওপর ভরসা রাখেন অনেকেই। পেটের বাড়তি মেদ ঝরাতেও গ্রিন টি কাজে লাগতে পারে। গ্রিন টি বিপাকহার বাড়িয়ে তোলে। সেই সঙ্গে ফ্যাট ঝরাতেও গ্রিন টি-র জুড়ি মেলা ভার। বিশেষ করে তলপেটের মেদ ঝরাতে গ্রিন টি-র কাপে চুমুক দেওয়াই যায়।

গ্রিক ইয়োগার্ট

বাড়তি মেদ ঝরাতে শুধু টক দই নয়, গ্রিক ইয়োগার্টও সমান উপকারী। প্রোবায়োটিক উপাদান সমৃদ্ধ গ্রিক ইয়োগার্ট হজমের গোলমাল কমায়। হজমের সমস্যা নিয়ন্ত্রণে থাকলে মেদও জমতে পারে না।

সামুদ্রিক মাছ

সামুদ্রিক মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে ভরপুর পরিমাণে। এই ফ্যাটি অ্যাসিড ওজন নিয়ন্ত্রণে রাখতে তো পারেই, সেই সঙ্গে বাড়তি মেদ ঝরাতেও এটি দারুণ কাজ করে। প্রদাহজনিত সমস্যা দূর করতেও সামুদ্রিক মাছ উপকারী।

লঙ্কা

ঝাল লাগলেও এক বার যদি ভালবেসে ফেলা যায়, তা হলে আর ওজন নিয়ে ভাবতে হবে না। লঙ্কায় রয়েছে ক্যাপাসাইসিন, যা মেদ ঝরাতে সাহায্য করে। ক্যালোরি পোড়াতেও লঙ্কা খুব কার্যকর।

এমএ