মিথ্যাবাদী সহকর্মীর সঙ্গে কাজ করা কর্মক্ষেত্রে একটি বড় চ্যালেঞ্জ হতে পারে। নিজে ভুল না করেও আপনাকে তখন মাশুল গুনতে হতে পারে। এটি আস্থা নষ্ট করতে পারে, টিমওয়ার্ক ব্যাহত করতে পারে এবং নেতিবাচক পরিবেশ তৈরি করতে পারে। সহকর্মীকে শোধরানোর দায়িত্বও আপনার নয়। তার পেছনে আলাদা সময় বরাদ্দ করলে নিজের কাজগুলো করবেন কখন? আপনার সহকর্মী যদি অনবরত মিথ্যা বলে বা প্রতারণা করে তবে এভাবে সমাধান করুন-

প্রমাণ সংগ্রহ করুন

কোনো ব্যবস্থা নেওয়ার আগে নিশ্চিত হয়ে নিন আপনার কাছে সুনির্দিষ্ট প্রমাণ রয়েছে! এর মধ্যে ইমেল, চিঠিপত্র, রেকর্ড বা মিথ্যা বা প্রতারণামূলক কর্মের সরাসরি কোনো প্রমাণ অন্তর্ভুক্ত থাকতে পারে। প্রমাণ থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি ছাড়া সমস্যার সমাধান করা কঠিন হবে।

ঠান্ডা মাথায় কথা বলুন

আপনি যদি নিশ্চিত হন যে কোনো সহকর্মী মিথ্যা বলছেন, তার সঙ্গে ব্যক্তিগতভাবে ঠান্ডা মাথায় কথা বলুন। অভিযুক্ত না করে আপনার উদ্বেগ প্রকাশ করুন। আপনি যে প্রমাণগুলি সংগ্রহ করেছেন তা দেখান এবং তাদের মতামত জিজ্ঞাসা করুন। অনেক সময় মিস কমিউনিকেশনের কারণে মিস আন্ডারস্টান্ডিং বা ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। তাই সরাসরি কথা বলার বিকল্প নেই।

সবকিছু নথিভুক্ত করুন

মিথ্যাবাদী সহকর্মীর সমস্ত ইন্টারঅ্যাকশনের রেকর্ড রাখুন, বিশেষ করে যদি আপনি সমস্যার সম্মুখীন হন। পরবর্তীতে এইচআর ম্যানেজমেন্টের মুখোমুখি হতে হলে এই ডকুমেন্টেশন সহায়ক হবে। ডকুমেন্ট থাকলে আপনাকে আর মুখে কিছুই বলতে হবে না। কাগজেই সব প্রমাণ থাকবে।

এইচআরকে জানান

আপনার প্রাথমিক কথোপকথনের পরেও যদি সমস্যাটি দূর না হয়, তাহলে পরিস্থিতির মধ্যস্থতা করতে আপনার ম্যানেজার বা এইচআর প্রতিনিধিকে জানানোর প্রয়োজন হতে পারে। তারা সমস্যাটি সমাধান করতে এবং কীভাবে এগিয়ে যেতে হবে তার সেই পথ দেখাতে পারে। কর্মক্ষেত্রে সমস্যার বিষয়টি রিপোর্ট করার জন্য আপনার কোম্পানির নীতি এবং পদ্ধতি অনুসরণ করুন।

পেশাদারিত্ব বজায় রাখুন

মিথ্যাবাদী সহকর্মীর সঙ্গে যেকোনো আচরণে পেশাদারিত্ব বজায় রাখুন। আবেগপ্রবণ বা মুখোমুখি হওয়া এড়িয়ে চলুন। আপনার কাজে লেগে থাকুন এবং সমস্যার সমাধান খোঁজার দিকে মনোনিবেশ করুন। এই পদ্ধতি আপনার খ্যাতি রক্ষা করতে এবং কর্মক্ষেত্রে একটি ইতিবাচক ভাবমূর্তি বজায় রাখতে সাহায্য করবে।

সীমানা নির্ধারণ করুন

আপনার সহকর্মীকে জানতে দিন কোন আচরণ গ্রহণযোগ্য এবং কোনটি নয়। তার সততা এবং সহযোগিতা কাম্য, এটা জানান। তবে খুব বেশি কাছে ঘেঁষতে দেবেন না। কাজের বাইরে আপনাদের মধ্যে স্পষ্ট সীমানা রাখুন। এতে ভবিষ্যতে প্রতারণামূলক কর্ম প্রতিরোধ করা সহজ হবে।

বন্ধু তৈরি করুন

অন্যান্য সহকর্মীদের সঙ্গে ইতিবাচক সম্পর্ক গড়ে তুলুন। তারা আপনাকে সমর্থন দেবে এবং মিথ্যাবাদী সহকর্মীকে আচরণ পরিবর্তন করার জন্য চাপ দেবে। আপনার উদ্বেগগুলো বিশ্বস্ত সহকর্মী বা ম্যানেজারের সঙ্গে শেয়ার করুন যারা পরামর্শ এবং সহায়তা প্রদান দিতে পারে।

চূড়ান্ত সিদ্ধান্ত

যদি অন্য সব ব্যর্থ হয় এবং সহকর্মী মিথ্যা বা প্রতারণা চলতে থাকে, তাহলে আপনাকে বিষয়টি উচ্চতর ব্যবস্থাপনার কাছে জানানোর প্রয়োজন হতে পারে। প্রয়োজনে আইনি পরামর্শ চাইতে হবে। এই ধরনের পরিস্থিতিতে আপনার কোম্পানির নীতি এবং আপনার অধিকার সম্পর্কে সচেতন হন।