বর্ষায় বাতাসে আর্দ্রতার মাত্রা লাফিয়ে লাফিয়ে বাড়ে। এটি বায়ুমণ্ডলকে আর্দ্র ও স্যাঁতসেঁতে করে তোলে। এই আবহাওয়ার প্রভাব সরাসরি পড়ে আমাদের রান্নাঘরে থাকা বিভিন্ন উপকরণে। খেয়াল করলে দেখবেন, বর্ষার সময় আগেভাগেই সবজি পচে যাচ্ছে। সঠিক স্টোরেজের পরেও বিভিন্ন খাদ্য উপাদান স্যাঁতসেঁতে এবং আর্দ্র হতে দেখবেন। এসবের মধ্যে লবণ এবং চিনি সবচেয়ে বেশি প্রভাবিত হয়। বর্ষাকালে এই উপাদানগুলো সংরক্ষণ করার জন্য কিছু উপায় জানা থাকা চাই। আপনিও যদি এই সমস্যার সম্মুখীন হন তবে কিছু উপায় মেনে চলতে হবে। তাতে বর্ষার আর্দ্র আবহাওয়ায় লবণ ও চিনি ভালো রাখা সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক-

চাল রেখে দিন

লবণ এবং চিনির আর্দ্রতা শোষণ রোধ করার জন্য এটি সবচেয়ে কার্যকর উপায়গুলোর মধ্যে একটি। চাল প্রাকৃতিক ডেসিক্যান্টের মতো কাজ করে এবং অতিরিক্ত আর্দ্রতা শোষণ করে। লবণ কিংবা চিনির কৌটায় কিছু চাল ছিটিয়ে রাখুন। বড় পাত্রের ক্ষেত্রে চাল একটি পুঁটলি করে পাত্রের ভেতরে রেখে দিন।

কফি বিন রাখুন

কফি বিন চালের মতোই অতিরিক্ত আর্দ্রতা শোষণ করতে সাহায্য করে। সবচেয়ে ভালো দিক হলো, লবণ এবং চিনি কফির স্বাদ গ্রহণ করে না। যে কারণে এগুলো দিয়ে খাবার তৈরিতে কোনো সমস্যা হয় না।

লবঙ্গ রাখুন

খাবারে স্বাদ যোগ করার পাশাপাশি লবঙ্গ বিভিন্ন ঘরোয়া প্রতিকারের উদ্দেশ্যেও ব্যবহার করা যেতে পারে। যেমন এটি অতিরিক্ত আর্দ্রতা শোষণ করতে এবং লবণ ও চিনির গুণমান রক্ষায় সাহায্য করে। তবে এভাবে রাখলে লবণ বা চিনিতে লবঙ্গের গন্ধ যোগ হতে পারে। তাই লবণ বা চিনির পাত্রে রাখার আগে আমরা লবঙ্গগুলোকে এক টুকরো কাপড়ে মুড়িয়ে তারপর রাখুন।

রাজমা যোগ করুন

আপনি কি জানেন যে শুকনো রাজমা বর্ষাকালে লবণ এবং চিনির গুণমান রক্ষা করতে সাহায্য করে? ঠিক শুনেছেন। এটি কফি বিনের মতো কাজ করে এবং হাইগ্রোস্কোপিক, যার অর্থ এটি বাতাস থেকে আর্দ্রতা শোষণ করার ক্ষমতা রাখে।

শীতল এবং শুষ্ক জায়গায় সংরক্ষণ করুন

বর্ষাকালে লবণ ও চিনি ভালো রাখার জন্য এর পাত্রটি কোথায় রাখছেন তাও গুরুত্বপূর্ণ। যদি স্যাঁতস্যাঁতে পরিবেশে রাখেন তবে খুব দ্রুতই তা নষ্ট হতে শুরু করবে। এর বদলে শীতল ও শুষ্ক জায়গায় সংরক্ষণ করুন। অতিরিক্ত সূর্যালোক বা আর্দ্রতা থেকে দূরে রাখলে তা দীর্ঘ সময়ের সুরক্ষিত রাখবে।