ছবি: প্রতীকী

বাবা শব্দটা দুটি অক্ষরেরর কিন্তু তার অর্থ অনেক ভারী। বাবার ভালোবাসা কখনোই সবটুকু বোঝা যায় না। সন্তানের প্রতি ভালোবাসা বাবারা দেখিয়ে বেড়াতে চান না। মা সারাদিন আমাদের সঙ্গে থাকেন তাই মায়ের ভালোবাসা সহজেই অনুভব করা যায়। কিন্তু বাবার ভালোবাসা বুঝতে হলে বাবা হতে হয়। 

মায়ের প্রতি ভালোবাসা অনুভব করা যায় কিন্তু বাবা সন্তানের এমন এক ছায়া যেটা গভীরতম উপলব্ধি । কয়েক শব্দে বাবাকে ব্যাখ্যা করা নিছকই অজ্ঞতা। আমার বাবা আমার কাছে সবেচেয়ে সফলতম ব্যক্তি। আমার বাবা আমার কাছে বিল গেটস থেকেও অনেক ধনী। সে আমার সেই সময় পাশে থাকে যখন পুরো পৃথিবীর আমার বিপক্ষে।  

বাবা ঠিক মায়ের মতো নয়। যে সহজে হাসে না, যার ঘরে আসা মাত্রই ভয়ে চুপ হয়ে থাকি। তবে বাবা বাইরে যত কঠিন ভেতরে তত সহজ তার। বাবার ভালোবাসা সবাই বুঝতে পারে না। সে দূর থেকে সন্তানকে তার ভালোবাসায় সিক্ত করে। তার অপ্রকাশিত ভালোবাসার কোনো তুলনা হয় না। 

মাকে যতটা সহজে বলা যায় মা আমি তোমাকে ভালোবাসি। বাবাকে বলা যায় না। বাবার প্রতি ভালোবাসাটাও সন্তানের কাছে অপ্রকাশিত। তবে আজ মন খুলে বলতে চাই, বাবা, তোমার মতো আমাকে কেউ কোনোদিন ভালোবাসবে না। খুব ভালোবাসি বাবা।

জুরাইন, ঢাকা-১২০৪