ছবি: পূর্ণিমার ফেসবুক অ্যাকাউন্ট হতে সংগৃহীত।

বয়স বাড়লে চেহারায় স্বাভাবিকভাবেই তার ছাপ পড়তে শুরু করে। একটা সময় ত্বকের টানটান ভাব চলে গিয়ে ত্বক শিথিল হয়ে আসে। কিন্তু আপনি যদি নিজের প্রতি যত্নশীল থাকেন তবে খুব সহজেই বয়স আটকে দেওয়া সম্ভব। অর্থাৎ বয়স বাড়লেও ত্বকে পড়বে না তার ছাপ। সেজন্য আপনাকে জীবনযাপনে কিছু পরিবর্তন আনতে হবে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

স্বাস্থ্যকর খাবার তালিকা

খাবারের তালিকা স্বাস্থ্যকর হতে হবে। ফল, শাক-সবজি খেতে হবে নিয়মিত। সেইসঙ্গে নিয়মিত খেতে হবে প্রোটিন সমৃদ্ধ খাবার। গ্রহণ করতে হবে অ্যান্টিঅক্সিড্যান্টও। সব ধরনের অস্বাস্থ্যকর খাবার বাদ দিতে হবে। একটি স্বাস্থ্যকর খাবারের তালিকায় আপনার ত্বককে তরুণ রাখতে কাজ করবে।

সতেজ থাকুন

ত্বক ভালো রাখার জন্য সতেজ থাকা জরুরি। অর্থাৎ শরীরকে ভেতর থেকে হাইড্রেড রাখতে হবে। পান করতে হবে প্রয়োজনীয় পানি। এতে শরীর থেকে টক্সিন বের হয়ে যাবে সহজেই। ফলে ত্বক পরিষ্কার থাকবে, ত্বকে আর্দ্রতার ঘাটতি হবে না।

সানস্ক্রিন ব্যবহার

ত্বকে তারুণ্য ধরে রাখতে সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে বাঁচা জরুরি। সেজন্য আপনাকে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। যে কারণে অল্প বয়সেই ত্বক বুড়িয়ে যায়। সেজন্য এসপিএফ ৩০ সানস্ক্রিন ব্যবহার করে বাইরে বের হওয়া উচিত।

নিয়মিত ত্বকের যত্ন

ত্বকের প্রতি যত্নশীল হতে হবে। ত্বকের প্রতি উদাসীন হলে তা সুফল বয়ে আনবে না। আপনার ত্বক নিয়মিত এক্সফোলিয়েট করুন। 
সেইসঙ্গে ত্বকের ধরন এবং আপনার বয়স অনুযায়ী উপাদান ব্যবহার করুন। বেছে নিন রেটিনল, হায়ালুরনিক অ্যাসিড এবং ভিটামিন সি সমৃদ্ধ স্কিনকেয়ার প্রোডাক্ট।

প্রয়োজনীয় ঘুম

ঘুম সব ক্ষেত্রেই জরুরি। সুস্থতার অন্যতম চাবিকাঠি হলো ঘুম। প্রতিদিন অন্তত ৭ ঘণ্টা ঘুম সুস্থ থাকার জন্য জরুরি। এই অভ্যাস ত্বকের উজ্জ্বলতা ও তারুণ্য ধরে রাখতেও কাজ করে। এটি ত্বকের ক্লান্তিভাব কাটিয়ে ঝলমলে করে তোলে।

নিয়মিত শরীরচর্চা

নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। এই অভ্যাস আপনাকে সুস্থতার পথে এগিয়ে রাখবে। নিয়মিত শরীরচর্চা করলে তা রক্তসঞ্চালন ঠিক রাখতে কাজ করে। ফলে ত্বকের প্রতিটি অংশে অক্সিজেন সরবরাহ হয় ঠিকভাবে। সেইসঙ্গে বাড়ে ত্বকের উজ্জ্বলতাও।

দুশ্চিন্তা দূর করুন

দুশ্চিন্তামুক্ত থাকতে পারলে অনেক রোগ থেকেই দূরে থাকা যায়। সেইসঙ্গে ভালো থাকে ত্বকও। আপনি যদি দুশ্চিন্তাগ্রস্ত হন তবে তার প্রভাব পড়ে ত্বকেও। তাই যতটা সম্ভব দুশ্চিন্তা থেকে দূরে থাকার চেষ্টা করুন। হাসিখুশি থাকুন। এতে ত্বকে বয়সের ছাপ সহজে পড়বে না।