অনেক সময় নানাভাবে যত্ন করার পরও মুঠো মুঠো চুল ঝরতে থাকে। কেন এমন হচ্ছে আর কেনই বা চুল পড়া থামছে না তা ভেবে উঠতে পারেন না অনেকেই। আসলে আপনার জীবনযাপনের ধরন বিশেষ করে খাদ্যাভ্যাস হতে পারে এর পেছনে বড় কারণ। খেয়াল করে দেখুন তো আপনার প্রতিদিনের খাবারের তালিকায় অস্বাস্থ্যকর খাবার নেই তো? কিছু খাবার থাকে যেগুলো চুল পড়ার জন্য দায়ী হতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

অতিরিক্ত চিনিযুক্ত খাবার

অতিরিক্ত চিনিযুক্ত খাবারে শর্করার পরিমাণ অনেক বেশি থাকে। এ ধরনের খাবারের খাওয়ার ফলে শরীরে প্রদাহ সৃষ্টি হতে পারে। 
সেইসঙ্গে নষ্ট হতে পারে হরমোনের ভারসাম্যও। এই অভ্যাস প্রভাব ফেলে চুলেও। অতিরিক্ত মিষ্টি খাওয়া চুলের জন্য ক্ষতিকর। তাই এ ধরনের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন।

প্রসেসড ফুড

প্রসেসড ফুড খেতে যত ভালোই লাগুক না কেন, যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে। কারণ এ ধরনের খাবারে প্রয়োজনীয় পুষ্টির পরিমাণ থাকে অল্প। এসব খাবারে থাকে অস্বাস্থ্যকর ফ্যাট ও শর্করা। প্রসেসড ফুড হেয়ার ফলিকলকে দুর্বল করে তুলতে পারে। তাই খাবারের তালিকা থেকে প্রসেসড ফুড বাদ দিন।

ফাস্টফুড

বাইরে যাওয়া হলে টুকিটাকি ফাস্টফুড খাওয়া হয় নিশ্চয়ই? এই ফাস্টফুড খাওয়ার প্রভাব পড়ে আপনার শরীরেও। কারণ এতে থাকে অস্বাস্থ্যকর ফ্যাট। পুষ্টির পরিমাণও থাকে কম। তাই এ ধরনের খাবার চুলের স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব ফেলে। যে কারণে চুলের বৃদ্ধিও থমকে যায়।

অতিরিক্ত লবণ

অতিরিক্ত লবণ খেলে তা শরীরের নানাভাবে ক্ষতি করে। এটি শরীরে পানিশূন্যতার সৃষ্টি করতে পারে। সেইসঙ্গে এর ক্ষতিকর প্রভাব পড়ে আপনার চুলেও। তাই অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস থাকলে তা দ্রুত বন্ধ করতে হবে। পরিমিত লবণ খান। সেইসঙ্গে প্রয়োজনীয় পানি পান করুন। এতে চুল ভালো রাখা সহজ হবে। 

অতিরিক্ত ক্যাফেইন

অতিরিক্ত ক্যাফেইন গ্রহণের ফলে শরীরে তার প্রভাব পড়ে। দেখা দিতে পারে পানিশূন্যতা। ফলে স্ক্যাল্পেও এর প্রভাব পড়ে এবং চুল ঝরতে পারে। তাই ক্যাফেইনযুক্ত খাবার গ্রহণের পরিমাণ পরিমিত করুন।