গরমের সময় এলে এসির চাহিদা বেশি বেড়ে যায়। কারণ তীব্র গরম থেকে বাঁচতে এসির ঠান্ডা হাওয়ায় থাকতে চান সবাই। আরাম মেলে ঠিকই, কিন্তু মাসের শেষে বিদ্যুৎ বিল পরিশোধ করতে গিয়ে সেই আরামটুকু আর উপভোগ্য থাকে না। কারণ বেশিরভাগ এসি ব্যবহারকারীকেই মোটা অংকের টাকা গুণতে হয় এর বিল হিসেবে।

মোড জেনে নিন

অতিরিক্ত বিল থেকে বাঁচার আছে উপায়। সেজন্য এসি ব্যবহারের আগে এর খুঁটিনাটি জেনে নিতে হবে। কোন মোডে ব্যবহার করছেন সেটিও খেয়াল রাখা সমান জরুরি। আপনার হয়তো জানা নেই যে, এসির মোডের ওপরই অনেকটা নির্ভর করে বিলের বোঝা। ভুল মোডে এসি ব্যবহার করলে অনেক বেশি বিদ্যুৎ খরচ করতে থাকে এই যন্ত্র। তাই কোন মোডে চালাবেন সেটা জেনে নিতে হবে।

ঘরের দিকে খেয়াল করুন

সব কোম্পানির এসি একইরকম নিয়ম মেনে কাজ করে না। কোম্পানিভেদে কিছু পরিবর্তন থাকতে পারে। অন্যদিকে এসির টন ভিত্তিতেও পাল্টে যায় এই মোড বা উষ্ণতার হিসাব। তাই সবার আগে খেয়াল করে দেখুন কেমন ঘরে আপনি এসি লাগিয়েছেন। ঘর যদি বেশি গরম বা বড় হয় তবে তা ঠান্ডা করতেও বেশি বিদ্যুৎ খরচ হবে।

গাইডবুক পড়ে দেখুন

এসি কেনার সময় তার সঙ্গে একটি গাইডবুকও দিয়ে দেওয়া হয়। তাই ব্যবহারের আগে এসির সঙ্গে দেওয়া সেই গাইডবুকটি খুলে দেখুন। সাধারণত সেখানেই লেখা থাকে কোন মোডে ও কত উষ্ণতায় এসি চালালে তা সবচেয়ে নিরাপদ হবে। নিয়মগুলো মনে রাখুন। সে অনুযায়ী ব্যবহার করুন।

গাইডবুকেই পেয়ে যাবেন বিদ্যুৎ সাশ্রয়ের মোডের বৃত্তান্তও। সেগুলোও ভালো করে পড়ে নিন। সেভাবে ব্যবহার করুন। মোড বুঝে ব্যবহার করলে তার সুফল পাবেন মাসের শেষে। বিদ্যুৎ সাশ্রয় হবে অনেকটাই। তখন আর বাড়তি দুশ্চিন্তার বোঝা ঘাড়ে নিয়ে ঘুরতে হবে না।

হিন্দুস্তান টাইমস অবলম্বনে