বাজার থেকে কেটে নিয়ে আসা হোক কিংবা বাড়িতেই কাটা হোক, মাছ তো না ধুয়ে রান্না করা যাবে না। মাছ ধোয়ার কাজটা আপনি চাইলেও এড়িয়ে যেতে পারবেন না। এদিকে ভালো করে না ধোয়া হলে মাছে এক ধরনের কটু গন্ধ থেকে যায়। তখন খাওয়ার রুচিই চলে যায়। তাই ভালো করে মাছ পরিষ্কার করতে হবে। কিন্তু এরপর আপনার হাতে যে গন্ধ থেকে যাবে তা দূর করার জন্য কী করবেন? চলুন জেনে নেওয়া যাক মাছ ধোয়ার পর হাত থেকে গন্ধ দূর করার উপায়-

তেল ও হলুদ ব্যবহার

মাছ কাটা কিংবা ধোয়ার পর হাতের গন্ধ দূর করার জন্য ব্যবহার করতে পারেন তেল ও হলুদ। এই পদ্ধতি বেশ পুরোনো। মাছ ধোয়ার পর হাত ধুয়ে ভালো করে মুছে নিন। এরপর তাতে তেল ও হলুদ মিশিয়ে ভালো করে ঘষুন। এবার সাবান দিয়ে হাত পরিষ্কার করুন। এতে হাতে লেগে থাকা মাছের গন্ধ চলে যাবে সহজেই।

লেবুর ব্যবহার

যেকোনো কটু গন্ধ দূর করার কাজে লেবু বেশ কার্যকরী। এটি মাইক্রোওয়েভ ওভেন কিংবা ফ্রিজের দুর্গন্ধও দূর করে। মাছ কাটা কিংবা ধোয়ার পর হাতের দুর্গন্ধ দূর করতে লেবুর রস দুই হাতে ঘষে নিতে পারেন। এরসঙ্গে সামান্য কমলার রসও ব্যবহার করতে পারেন। এতে হাতের দুর্গন্ধ দূর হওয়ার পাশাপাশি ত্বকও ভালো থাকবে। 

ভিনেগার ও বেকিং সোডা

যেকোনো দুর্গন্ধ দূর করতে কাজ করে ভিনেগার ও বেকিং সোডা। মাছ কাটার পরে একটি বাটিতে এক চামচ ভিনেগার ও এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ভালো করে দুই হাতে মেখে নিতে হবে। এভাবে কিছুক্ষণ রেখে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন। এতে হাতে লেগে থাকা দুর্গন্ধ দূর হবে সহজেই।

কফির স্ক্রাব

কফির গন্ধও বেশ কড়া। মাছ ধোয়ার পর দুই হাতে কিছুটা কফির গুঁড়া নিতে হবে। এরপর ভালো করে ঘষে দুই হাতে মেখে নিতে হবে। দুই মিনিটের মতো এভাবে রেখে এরপর সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। এতে হাতে লেগে থাকা মাছের গন্ধ দূর হবে সহজেই।

টুথপেস্ট ব্যবহার

কেবল দুর্গন্ধই নয়, ফোসকা বা পোড়ার ক্ষত সারাতেও বেশ কার্যকরী একটি উপাদান হলো টুথপেস্ট। মাছ ধোয়া বা কাটার পর হাতে লেগে থাকা গন্ধ দূর করার জন্য ভালো করে টুথপেস্ট লাগিয়ে নিন। কিছুক্ষণ এভাবে রেখে তারপর ধুয়ে ফেলুন। এতে গন্ধ দূর হবে সহজেই।