উচ্চ কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ উভয়ই বর্তমান যুগে অন্যতম প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এর জন্য দায়ী আমাদের লাইফস্টাইল ও দৈনন্দিন খাদ্যাভ্যাস। অনেক মানুষ তৈলাক্ত ও জাঙ্ক ফুড খেতে পছন্দ করেন। যার কারণে তাদের শিরায় প্লাক জমতে শুরু করে।

এমন পরিস্থিতিতে হার্ট অ্যাটাক, ডায়াবেটিস, করোনারি আর্টারি ডিজিজ, হার্ট ফেইলিউর ও ট্রিপল ভেসেল ডিজিজ হওয়ার আশঙ্কা থাকে। চলুন জেনে নেওয়া যাক এই বিপদ এড়াতে মানুষের কী কী করা উচিত।

এই চা কোলেস্টেরল ও বিপি কমাবে

এই প্রসঙ্গে গ্রেটার নয়ডার এক চিকিৎসক জানাচ্ছেন, কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ এড়াতে আমাদের লেমনগ্রাস থেকে তৈরি ভেষজ চা পান করা উচিত। এতে বিশেষ উপকার পাওয়া যায়।

লেমনগ্রাসে আছে যেসব পুষ্টিগুণ

লেমনগ্রাস অত্যন্ত সুগন্ধি ও পুষ্টিকর উদ্ভিদ। এতে পুষ্টির কোনো অভাব নেই। এতে ভিটামিন এ, কপার, জিঙ্ক, ফলিক অ্যাসিড, অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে।

যেসব রোগ থেকে রক্ষা পাওয়া যায়

লেমনগ্রাসের সাহায্যে কোলেস্টেরল, বিপি, কিডনির রোগ, ডিপ্রেশান, ঘুমের অভাব, স্থূলতা, হাঁপানি ও ক্যান্সারের মতো গুরুতর রোগ থেকে নিজেকে রক্ষা করা যেতে পারে। তাই প্রতিদিন এই লেমন গ্রাস থেকে তৈরি হারবাল চা পান করুন। পার্থক্যটা দেখা যাবে কয়েকদিনেই।

লেমনগ্রাস চা কীভাবে প্রস্তুত করবেন?

এই চা তৈরি করতে প্রথমে এক চামচ ছোট ছোট করে কাটা লেমন গ্রাস নিন ও এক কাপ জলে মিশিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। স্বাদ বাড়াতে আদাও মেশাতে পারেন। এটি দিনে একবার বা দুবার পান করা যেতে পারে। 

কেএ