বৈষম্যবিরোধী আন্দোলনের সময় রাজধানীর গুলশানে নাইমুর রহমান নামে এক শিক্ষার্থী হত্যা মামলায় তরুণ নাট্যনির্মাতা রাফাত মজুমদার রিংকুকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ছানাউল্যাহর আদালত শুনানি শেষে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা গুলশান থানার উপ-পরিদর্শক রাজু আহমেদ তাকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। রিংকুর পক্ষে তার আইনজীবী জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ এর বিরোধিতা করে। এরপর আদালত তাকে কারাগারে পাঠিয়ে তদন্ত কর্মকর্তার উপস্থিতিতে জামিন শুনানির জন্য আগামী বৃহস্পতিবার দিন ধার্য করেন।

বৈষম্যবিরোধী আন্দোলনের সময় গত ১৯ জুলাই গুলশানের শাহজাদপুরে সুবাস্তু নগরভ্যালীর সামনে গুলিতে নাইমুর রহমান নিহত হন। এ ঘটনায় তার বাবা খলিলুর রহমান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বোন শেখ রেহানাসহ ৬৪ জনের বিরুদ্ধে মামলা করেন। অপর আসামিদের মধ্যে রয়েছেন- সজিব ওয়াজেদ জয়, নূরে আলম চৌধুরী লিটন, মজিবুর রহমান চৌধুরী নিক্সন, নসরুল হামিদ বিপু, মোহাম্মদ আলী আরাফাত, নুর মোহাম্মদ, দিলীপ কুমার আগরওয়ালা।

এর আগে সোমবার রাতে রিংকুকে গ্রেপ্তার করে গুলশান থানা পুলিশ। নির্মাতা রিংকু পরিচালনার পাশাপাশি রাজনীতির সঙ্গে জড়িত বলে জানা গেছে। তিনি একসময় ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতির দায়িত্বে ছিলেন।

এনআর/এমজে