বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সি (বায়রা) কার্যনির্বাহী কমিটির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন স্থগিত করে দেওয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। এর ফলে বায়রার নির্বাচন হতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

সোমবার (৯ সেপ্টেম্বর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. রেজাউল হক এ আদেশ দেন।

আদালতে বায়রার কার্য নির্বাহী কমিটির পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল ও অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। 

বায়রার যুগ্ম মহাসচিব ফখরুল ইসলাম বলেন, বায়রার সদস্যদের জন্য প্রশাসক কখনও কল্যাণকর ছিল না। সদস্যদের স্বার্থে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছিলাম। চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করায় বায়রার নির্বাচন হতে বাধা নেই। আমরা যথাসময়ে নির্বাচন করতে বদ্ধপরিকর।

এর আগে গত ২৮ আগস্ট বায়রা কার্যনির্বাহী কমিটির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনী তফসিল স্থগিত ঘোষণা করেন হাইকোর্ট। একজন ভোটারের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত। পরে এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে বায়রার কার্যনির্বাহী কমিটি।

গত ২৫ জুন বায়রা কার্যনির্বাহী কমিটির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনী তফসিল ষোষণা করা হয়। ঘোষণা অনুযায়ী আগামী ১৪ সেপ্টেম্বর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বায়রার যুগ্ন মহাসচিব ফখরুল ইসলাম বলেছেন, এখন নতুন করে নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করা হবে। সে অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে।

এমএইচডি/এসএম