প্রতারণা ও মানবপাচার আইনের মামলায় ভুঁইফোড় মানবাধিকার সংগঠন বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান সাইফুল ইসলাম দিলদারকে কারাগারেই থাকতে হচ্ছে। তাকে দেওয়া হাইকোর্টের স্থায়ী জামিন বাতিল করেছেন আপিল বিভাগ। রাষ্ট্রীয় মানবাধিকার সংস্থা জাতীয় মানবাধিকার কমিশনের আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

আদালত জাতীয় মানবাধিকার কমিশনের আইনজীবীকে উদ্দেশ করে বলেন, আপনারা যথাসময়ে পদক্ষেপ নেননি বলেই নামে-বেনামে এ ধরনের প্রতিষ্ঠানের জন্ম হয়। 

এর আগে গত ৩ জুলাই প্রতারণা ও মানবপাচার আইনের মামলায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান সাইফুল ইসলাম দিলদারকে জামিন দেন হাইকোর্ট। পরে ৭ জুলাই তার জামিন স্থগিত করে শুনানির জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার আদালত।

২০২৩ সালে প্রতারণা ও মানবপাচার আইনের মামলায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান সাইফুল ইসলাম দিলদারের বিরুদ্ধে মামলা জাতীয় মানবাধিকার কমিশন। 

গত ২৫ আগস্ট বাংলাদেশ মানবাধিকার কমিশন নামে একটি সংগঠনকে ভুঁইফোড় উল্লেখ করে এ ধরনের কথিত মানবাধিকার ব্যবসায়ীদের অপকর্মের বিষয়ে সজাগ থাকতে সবার প্রতি অনুরোধ জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

এমএইচডি/এনএফ