গত ৫ আগস্ট সরকার পতনের এক দফা দাবিতে আন্দোলনরত অবস্থায় পুলিশের গুলিতে মাথায় গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে নিহত স্কুলছাত্র ছাবিদ হোসেনের (১৫) পরিবারের দায়ের করা হত্যা মামলা এফআইআর হিসেবে গ্রহণ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (২ সেপ্টেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ মোট ৭৫ জনের বিরুদ্ধে দায়ের করা সব আসামিকে শ্রেণিভুক্ত করে হত্যা মামলাটি গ্রহণের নির্দেশ দেন।

বাদী পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সাকিল আহমাদ মামলাটি দায়ের করেন। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মিল্টন আলী।

মামলায় সাবেক মন্ত্রী ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক ও এম এ আরাফাতসহ বেশ কয়েকজন সংসদ সদস্য, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আওয়ামী লীগের এবং অঙ্গ সংগঠনের কর্মীসহ ৭৫ জনকে আসামি করা হয়েছে।

এর আগে রোববার (১ সেপ্টেম্বর) মামলাটি গ্রহণ না করে ফেরত দিয়েছিলেন আদালত। আইনজীবী সমিতির অনুমতি ব্যতীত পুলিশের বিরুদ্ধে মামলা নেওয়া যাবে না বলেও জানান আদালত। এ ছাড়া রোববার মামলার আবেদনের পর পুলিশ সদস্যদের নাম বাদ দেওয়ার জন্য বেশ কয়েকবার চাপ প্রয়োগ করা হয়েছিল বলে অভিযোগ বাদী পক্ষের।

উল্লেখ্য, গত ৫ আগস্ট আন্দোলন চলাকালে উত্তরায় ছাত্রদের সঙ্গে থাকা অবস্থায় মাথায় গুলিবিদ্ধ হয়ে নিহত হন ছাবিদ। পরে পরিবারের সদস্যরা তার মরদেহ উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতালে শনাক্ত করে।

ছাবিদ টঙ্গী রেনেসাঁ মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র।

এসএসএইচ