সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে সিনেমা নির্মাণ বন্ধে আইনি নোটিশ দেওয়া হয়েছে।

বুধবার (২১ আগস্ট) বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল এ নোটিশ পাঠান।

জানা যায়, সাবেক এ প্রধানমন্ত্রীকে নিয়ে সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন নির্মাতা এম কে জামান। সিনেমার নাম ‘মাদার অব ডেমোক্রেসি’। এ নামে গত ১৮ আগস্ট সিনেমাটির নাম নিবন্ধন করা হয়েছে পরিচালক সমিতিতে।

সিনেমা নির্মাণ প্রসঙ্গে সংবাদমাধ্যমকে চলচ্চিত্র নির্মাতা এম কে জামান জানিয়েছিলেন, দীর্ঘদিন ধরে সিনেমাটি নিয়ে আমরা কাজ করছিলাম। বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করেছি। ম্যাডামের (খালেদা জিয়া) জীবনবৃত্তান্ত সম্পর্কে আমরা বিস্তারিত জেনেছি।

সিনেমাটি প্রযোজনার দায়িত্বে রয়েছে আকন্দ এন্টারটেইনমেন্ট পিএলসি। নির্মাতা জানিয়েছিলেন, সব রকম অনুমতি নিয়েই তারা সিনেমাটি শুরু করেছেন। 

তবে, এখন জানা যাচ্ছে, সিনেমাটি নিয়ে কোনো ধরনের অনুমতি নেওয়া হয়নি। 

বিএনপির আইন সম্পাদক কায়সার কামাল বলেন, দেশনেত্রী খালেদা জিয়া এবং তার পরিবারের কেউ এ ধরনের সিনেমা নির্মাণে কোনো প্রকার কথা কারো সাথে বলেননি। অনুমতি নেওয়া তো দূরের কথা, এই তথাকথিত চিত্রপরিচালক এবং প্রযোজকদের সাথে কখনোই কোনো যোগাযোগই হয়নি।

সিনেমাটি বন্ধে আইনি নোটিশের বিষয়ে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, একটি অসৎ উদ্দেশে খালেদা জিয়ার নাম ভাঙিয়ে একটি সিনেমা তৈরির অপচেষ্টায় লিপ্ত আছে তথাকথিত নির্মাতা ও একটি প্রযোজনা প্রতিষ্ঠান। আইনজীবী হিসেবে লিগ্যাল নোটিশ পাঠিয়েছি দেশনেত্রীর নামে যে মুভিটা তারা নির্মাণের চিন্তা করছে বা কাজ শুরু করতে যাচ্ছে, তা থেকে বিরত থাকার জন্য। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এই আইনজীবী বলেন, লিগ্যাল নোটিশের একটি কপি আমরা আইজিপি ও ডিএমপি কমিশনার বরাবর অনুলিপি পাঠিয়েছি। যেন এ সমস্ত ব্যক্তি কাজটি শুরু করতে যাচ্ছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেন। আমরা বলেছি, আগামী পাঁচ দিনের মধ্যে তথাকথিত ফিল্ম মেকার ও প্রডিউসার যেন সংবাদ সম্মেলন করে তাদের যে বক্তব্য সিনেমা নির্মাণ সম্পর্কে দিয়েছেন, তা প্রত্যাহার করে নেয়।

এমএইচডি/কেএ