হত্যা মামলার আসামি হিসেবে ডা. দীপু মনিকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছে। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ দিন দীপু মনিকে বেশ মলিন চেহারায় দেখা গেছে। এমন মলিন চেহারায় তাকে আগে কখনো দেখা যায়নি।

মঙ্গলবার (২০ আগস্ট) বিকেল পৌনে ৪টার দিকে দীপু মনিকে আদালতে তোলার খবরে উৎসুক মানুষের ভিড় জমে। এর মধ্যেই পুলিশের তত্ত্বাবধানে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয় দীপু মনিকে। 

এ দিন নিরাপত্তার স্বার্থে দীপু মনির মাথায় পরানো ছিল হেলমেট। সে কারণে তার চেহারও ভালো করে দেখা যাচ্ছিল না। গাড়ি থেকে নামানোর পর আদলতে প্রাঙ্গণ দিয়ে নিয়ে যাওয়ার সময় তিনি এদিক-ওদিক তাকাচ্ছিলেন। কারো সঙ্গে কোনো কথাও বলেননি তিনি। তাকে মুখে মাস্ক পরে থাকতে দেখা গেছে। 

আদালতে নেওয়ার সময় তিনি মাথা নিচু করে ছিলেন। এ সময় উৎসুক জনতার পাশাপাশি আইনজীবীরাও তার উদ্দেশে ভুয়া ভুয়া স্লোগান দিতে থাকেন। তাদের কারো কারো হাতে ডিম হাতে দেখা গেছে। 

সার্বিক নিরাপত্তায় আগে থেকেই আদলত প্রাঙ্গণে উপস্থিত ছিলেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পুলিশের পাশাপাশি বিজিবি সদস্যরাও আদালত প্রঙ্গণেও মোতায়ন রয়েছেন।

এর আগে, বিকেল ৩টা ২০ মিনিটের দিকে আদলত প্রাঙ্গণে পুলিশের গাড়ি বহরে দীপু মনিকে হাজতখানার দিকে নিয়ে যাওয়া হয়। তবে, তিনি কোন গাড়িতে ছিলেন তা দেখা যাচ্ছিল না। তাদের গাড়িবহর যখন আদালত প্রাঙ্গনে ঢুকছিল তখন বিক্ষুব্ধ জনতা পথ আটকে দেয়। ‘বিচার চাই’ স্লোগান দিতে থাকে। পাশাপাশি আইনজীবিরাও একটি মিছিল নিয়ে সড়ক আটকে দেন। পরে পুলিশের গাড়িতে করেই আদালতের হাজতখানায় নিয়ে যাওয়া হয় দীপু মনিকে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সূত্রে জানা গেছে, সাবেক সমাজকল্যাণমন্ত্রী দীপু মনির বিরুদ্ধে গত ১৩ আগস্ট পেনাল কোডের ৩০২/১৪৯/৩৪ ধারায় ঢাকার মোহাম্মদপুর থানায় হত্যা মামলা করা হয়। মামলা নম্বর ০৫।

ডিএমপির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, দীপু মনিকে ডিএমপির গোয়েন্দা বিভাগের (ডিবি) কার্যালয়ে নেওয়া হয়েছে। তাকে মোহাম্মদপুর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়। 

এদিকে, সোমবার দীপু মনি, তার স্বামী তৌফীক নাওয়াজ এবং বড় ভাই ডা. জে আর ওয়াদুদ টিপুর ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। একই সঙ্গে তাদের মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করা হয়েছে। দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়ে অ্যাকাউন্ট জব্দ করতে বলেছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

এএসএস/এমএসি/কেএ