কোটা সংস্কার আন্দোলনের সময় নাশকতার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি-জামায়াতের ৫১০ নেতাকর্মীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৩ জুলাই) ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়। এ ছাড়া ১৩ জনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

ঢাকার বিভিন্ন থানা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। রাজধানীর বাড্ডা এলাকা থেকে ৫০ জন, ভাটারা থেকে ১৮ জন, রামপুরা থেকে ১৩ জন, যাত্রাবাড়ী থেকে ৪৪ জন, মুগদা থেকে ৬ জন, সূত্রাপুর থেকে ৫ জন, ওয়ারী থেকে ৪১ জন, বংশাল ও কোতোয়ালি এলাকা থেকে ৯ জন, উত্তরা পশ্চিম ও উত্তরা পূর্ব থানা এলাকা থেকে ২৫ জন, বিমানবন্দর এলাকা থেকে ২ জন, ধানমন্ডি ও গুলশান থেকে ১১ জনকে গ্রেপ্তার করা হয়।

এ ছাড়া বনানী এলাকা থেকে ৩৮, কদমতলী ৪৪, তুরাগ ১২, রূপনগর ১২, পল্লবী ১৮, কলাবাগান ৩, নিউমার্কেট ৮, তেজগাঁও ৩৪, হাতিরঝিল ১৪, মোহাম্মদপুর ৮, আদাবর ৪, মিরপুর ৩৮, শেরেবাংলা ২, মতিঝিল ৭, পল্টন ৪, শাহজাহানপুর ৬, রমনা ২, শাহবাগ ৬, কাফরুল ৬ ও আশুলিয়া থানা এলাকা থেকে ২১ জনকে গ্রেপ্তার করা হয়।

আমানসহ কারাগারে ১৭৩ জন

রাজধানীর সেতু ভবনে হামলার অভিযোগে বনানী থানায় দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেকমন্ত্রী আমানউল্লাহ আমানের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। সোমবার (২২ জুলাই) আমানকে আদালতে উপস্থিত করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা। তার আইনজীবী রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত রিমান্ড ও জামিন নামঞ্জুর করে আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এদিন কোটা সংস্কার আন্দোলনে অংশগ্রহণকারী ও বিএনপি-জামায়াতের মোট ১৭৩ জন নেতাকর্মীকে কারাগারে পাঠানো হয়েছে। কারাগারে যাওয়া আসামিদের মধ্যে যাত্রাবাড়ী থানার ৯২, কদমতলী থানার ৪০, মিরপুর থানার ২০, বনানী থানার ৭, ধানমন্ডি থানার ৬, গুলশান ৫ ও শেরেবাংলা থানার ৩ জন রয়েছেন।

স্বপন-অসীম-ফারুকীসহ ১৮ জন রিমান্ডে

এদিকে, সোমবার বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জহির উদ্দিন স্বপন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম ও জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য সামিউল হক ফারুকীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সেতু ভবনে হামলার অভিযোগে বনানী থানায় করা মামলায় তাদের প্রত্যেককে আদালতে উপস্থিত করে ১০ দিনের রিমান্ডের আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা। তাদের জামিন ও রিমান্ড বাতিল চেয়েও আবেদন করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে আদালত প্রত্যেকের জামিন নামঞ্জুর করে পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

এ ছাড়া নাশকতার বিভিন্ন মামলায় বিএনপি-জামায়াতের আরও ১৫ আসামিকে বিভিন্ন মেয়াদে রিমান্ডে নেওয়া হয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- যুবদলের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ বিপু। তার বিরুদ্ধে পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

এমএআর/