বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দলগুলো কর্তৃক রাস্তা অবরোধ, যানবাহন চলাকালে প্রতিবন্ধকতা সৃষ্টি করে কোনো প্রকার জনদুর্ভোগ সৃষ্টি করলে আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন, ২০২৪ এর ৪ ধারা ও প্রচলিত অন্যান্য আইন অনুসারে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে জনগণের জান মাল ও নিরাপত্তাসহকারে স্বাধীনভাবে রাস্তায় চলাচলের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

রোববার (১৪ জুলাই) রেজিস্ট্রি ডাকযোগে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. জাহাংগীর আলম, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার হাবিবুর রহমানের ঠিকানায় এ নোটিশ দিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার।

নোটিশে শুধু শুক্রবার ছাড়া কোনো সংগঠন ও রাজনৈতিক দলগুলোকে রাস্তায় সভা, সমাবেশ, মিটিং, মিছিল, পরিবেশ দূষণ করে উচ্চস্বরে মাইক ও সাউন্ডবক্স ব্যবহার করে শোভাযাত্রার অনুমতি প্রদান করে ঢাকার রাস্তায় তীব্র যানজট সৃষ্টি করে জনদুর্ভোগ তৈরি করা থেকেও সম্পূর্ণরূপে বিরত থাকার কথাও বলে হয়েছে। আগামী সাত দিনের মধ্যে এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা না হলে এই বিষয়ে হাইকোর্টে রিট আবেদনসহ প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও নোটিশে বলা হয়েছে।

আইনি নোটিশে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৩৭ অনুচ্ছেদে সুস্পষ্টভাবে শান্তিপূর্ণ সভা-সমাবেশের অধিকার প্রদান করা হয়েছে। ৩৭ অনুচ্ছেদ অনুসারে, ʻজনশৃঙ্খলা বা জনস্বাস্থ্যের স্বার্থে আইনের দ্বারা আরোপিত যুক্তিসংগত বাধা নিষেধ-সাপেক্ষে শান্তিপূর্ণভাবে ও নিরস্ত্র অবস্থায় সমবেত হইবার এবং জনসভা ও শোভাযাত্রায় যোগদান করিবার অধিকার প্রত্যেক নাগরিকের থাকিবে।’ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রত্যেক নাগরিক তার স্বাধীন মত প্রকাশের জন্য সভা সমাবেশ মিটিং মিছিল করতে পারেন। কিন্তু, মিটিং মিছিলের কারণে যেন কোনো দাঙ্গা-হাঙ্গামার সৃষ্টি না হয় কিংবা অন্য কোনো নাগরিকের স্বাভাবিক জীবন যাপনের ব্যাঘাত সৃষ্টি না হয়, জনদুর্ভোগ সৃষ্টি না হয় সেই জন্যও যথাযথ অনুমতির প্রয়োজন। এছাড়া সভা সমাবেশের নিরাপত্তার জন্যও পুলিশের সাহায্য নেয়া উচিত। ‘ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ১২৭, ১২৮ ও ১২৯ ধারা এবং পুলিশ আইন ১৮৬১ এর ৩০, ৩১ ও ৩২ ধারাতে এই ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা আছে।’ এছাড়া দেশের আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে দ্রুত ও কার্যকর ভূমিকা পালনের উদ্দেশ্যে, কাউকে ভয়ভীতি দেখানো, বল প্রয়োগ করা, রাস্তা অবরোধ, জোর করে মালামাল ও সুযোগ সুবিধা আদায় করা, আকাশ, নৌ ও বিমান যান চলাচলে বাধা দেওয়া, যানবাহনের গতি কমানো, গতিপথ ঘুরিয়ে দেওয়া, চাঁদাবাজি, যানবাহন চলাকালে প্রতিবন্ধকতা সৃষ্টি, যানবাহনের ক্ষতিসাধন, স্থাবর ও অস্থাবর সম্পত্তি বিনষ্ট করা, ছিনতাই, দস্যুতা, ত্রাস ও অরাজক পরিস্থিতি সৃষ্টি, দরপত্র ক্রয়-বিক্রয় গ্রহণের প্রতিবন্ধকতা সৃষ্টি, ভয়-ভীতি প্রদর্শন ইত্যাদি বিভিন্ন ধরনের গুরুতর অপরাধের দ্রুত বিচার নিশ্চিতকরণের মাধ্যমে বাংলাদেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতির অধিকতর উন্নতির লক্ষ্যে প্রণীত ‘আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন, ২০২৪ এর ৪ ধারা অনুসারে, উক্ত আইনের আওতায় কেউ আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ করলে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড হবে।’ বলে নোটিশে উল্লেখ করা হয়।

আইনি নোটিশে বলা হয়েছে, বর্তমানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ২০২৪ পরীক্ষা এবং এইচএসসি ২০২৪ পরীক্ষা চলমান থাকাকালে সম্প্রতি বিভিন্ন সংগঠনের ব্যানারে জনগণকে ভয়ভীতি দেখানো, বল প্রয়োগ করা, রাস্তা অবরোধ, যানবাহনের গতি কমানো, গতিপথ ঘুরিয়ে দেওয়া, যানবাহন চলাকালে প্রতিবন্ধকতা সৃষ্টির ঘটনা পরিলক্ষিত হচ্ছে। সর্বোপরি এসবের কারণে তীব্র যানজট ও জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে। ইতোপূর্বেও বিভিন্ন সময়ে কর্মব্যস্ত দিনগুলোতে বিভিন্ন রাজনৈতিক দলগুলোও ঢাকা শহরের বিভিন্ন রাস্তা বন্ধ করে সভা, সমাবেশ, মিটিং, মিছিল, পরিবেশ দূষণ করে উচ্চস্বরে মাইক ও সাউন্ডবক্স ব্যবহার করে শোভাযাত্রা রাস্তায় তীব্র যানজট সৃষ্টি করে জনদুর্ভোগ সৃষ্টি করেছে। উইকিপিডিয়াতে প্রাপ্ত তথ্য অনুসারে, ভৌগোলিকভাবে ঢাকা একটি অতিমহানগরী বা মেগাসিটি। ঢাকা মহানগরীর মোট জনসংখ্যা ৪ কোটি ৪২ লাখ ১৫ হাজার ১০৭ জন, যা বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১১ ভাগ। জনসংখ্যার বিচারে ঢাকা দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম শহর। জনঘনত্বের বিচারে ঢাকা বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহর, ৩০৬ বর্গকিলোমিটার আয়তনের এই শহরে প্রতি বর্গকিলোমিটার এলাকায় ২৩ হাজার লোক বাস করে। ঢাকা শহরের যেকোনো একটি রাস্তা বন্ধ থাকলে তার প্রভাবে পুরো ঢাকা শহরে গভীর রাত পর্যন্ত যানজটের সৃষ্টি হয়। ফলে জনদুর্ভোগ সৃষ্টির পাশাপাশি অপচয় হয় কর্মঘণ্টা, জ্বালানির অপচয় এবং পরিবেশ দূষিত হয়।  

আইনি নোটিশে আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার আরও বলেছেন, ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ এর ১২৭, ১২৮ ও ১২৯ ধারা এবং পুলিশ আইন ১৮৬১ এর ৩০, ৩১ ও ৩২ ধারা লঙ্ঘন করে বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দলগুলো বিভিন্ন সময়ে জনগণকে ভয়ভীতি দেখানো, বল প্রয়োগ করা, রাস্তা অবরোধ, যানবাহনের গতি কমানো, গতিপথ ঘুরিয়ে দেওয়া, যানবাহন চলাকালে প্রতিবন্ধকতা সৃষ্টি করে জনদুর্ভোগ সৃষ্টি করলেও আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন, ২০২৪ এর ৪ ধারা কিংবা প্রচলিত অন্যান্য আইন অনুসারে কোন প্রকার আইনানুগ ব্যবস্থা বাংলাদেশ পুলিশ কিংবা সরকারের পক্ষ থেকে গ্রহণ করা হয় নাই। যার দায়ভার কোনোভাবেই লিগ্যাল নোটিশ গ্রহীতা ১-৪ নং মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. জাহাংগীর আলম, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার হাবিবুর রহমানের এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। দায়িত্বশীল পদে থেকে জনদুর্ভোগ লাঘবে যথাযথ আইনানুগ পদক্ষেপ গ্রহণ না করে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. জাহাংগীর আলম, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার হাবিবুর রহমান এর নিজ দায়িত্ব ও কর্তব্য পালনে অবহেলা করেছেন।

এনআর/এমএ