ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংরক্ষিত আসনের কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলামকে (চামেলী) সাময়িকভাবে বরখাস্ত করা স্থানীয় সরকারের মন্ত্রণালয়ের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট।

ওই বরখাস্তের বৈধতা চ্যালেঞ্জ করে রোকসানা ইসলামের করা রিটের প্রাথমিক শুনানি শেষে বুধবার (১২ জুন) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া। সঙ্গে ছিলেন আইনজীবী হুমায়ুন কবির।

রোকসানা ইসলাম ঢাকা দক্ষিণ সিটির সংরক্ষিত ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর।

আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া জানান, ২৩ মে তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। আজকে ওই বরখাস্তের আদেশ হাইকোর্ট তিন মাসের জন্য স্থগিত করে রুল জারি করেছেন।

গত ২৩ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলামের সই করা এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘যেহেতু ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংরক্ষিত আসন-৫ (সাধারণ ওয়ার্ড নম্বর ১৩, ১৯ ও ২০) এর কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলাম চামেলীকে কর্পোরেশন সভায় অশোভন ও ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় সভার কার্যক্রম বিঘ্নিত হওয়া, প্রায়ই এ জাতীয় আচরণে লিপ্ত থাকা ও তার অসদাচরণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হওয়ার অভিযোগ পাওয়া গিয়েছে।

যেহেতু তাকে তার পদ হতে অপসারণের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১৩–এর উপধারা (৩)–এর অধীন কার্যক্রম আরম্ভ করা হয়েছে। সেজন্য, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সংরক্ষিত আসন-৫ এর কাউন্সিলর সৈয়দা রোকসানা ইসলাম চামেলীকে স্থানীয় সরকার আইনে তার স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হল। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও জানানো হয় প্রজ্ঞাপনে।

এমএইচডি/পিএইচ