ছবি : সংগৃহীত

রংপুরের পীরগঞ্জে ফেসবুকে ধর্ম নিয়ে অবমাননাকর মন্তব্য করার অভিযোগে দায়ের করা মামলায় পরিতোষ সরকার (২১) নামে এক যুবককে ৫ বছরের সাজা থেকে খালাস দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল গিয়াস উদ্দিন আহমেদ। আসামির পক্ষে ছিলেন আইনজীবী মৌসুমী রহমান।

এর আগে ২০২৩ সালের ৮ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জে ফেসবুকে ধর্ম নিয়ে অবমাননাকর মন্তব্য করার দায়ে পরিতোষ সরকার নামে এক যুবককে ১১ বছরের কারাদণ্ড দেন আদালত। রংপুরের সাইবার ট্রাইব্যুনালের বিচারক ড. আব্দুল মজিদ এ রায়  দেন।

ফেসবুকে দেওয়া পোস্টে ধর্মীয় অনুভূতিতে আঘাত করে মন্তব্য করার বিষয়টি প্রমাণিত হওয়ায় আসামি পরিতোষ সরকারকে চারটি ধারায় মোট ১১ বছরের কারাদণ্ড দিয়েছিলেন বিচারক। তবে সব সাজা একত্রে চলায় তাকে সর্বোচ্চ পাঁচ বছর কারাভোগ করতে হবে বলে আদেশে বলা হয়। পরে এই ৫ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন আসামি।

আদালত সূত্রে জানা যায়, ২০২১ সালের ১৭ অক্টোবর ফেসবুকে ধর্মীয় অবমাননাকর মন্তব্য করার জেরে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের বড় করিমপুর কসবা হিন্দু জেলে পল্লীতে হামলা-অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটে। ওই সময় আগুনে ৩৯টি পরিবারের বসতঘর সম্পূর্ণ পুড়ে যায় এবং ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে।

এ ঘটনায় পৃথক তিনটি মামলা হয়। এর মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনে পরিতোষ সরকারকে আসামি করে একটি মামলা করেন পীরগঞ্জ থানার এসআই ইসমাইল হোসেন।  

এমএইচডি/এসকেডি