পুলিশের অভিযান/ ফাইল ছবি

রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনার পর বিভিন্ন রেস্টুরেন্টে অভিযান চালিয়েছে পুলিশ। এর মধ্যে ধানমন্ডি থানার চার ও ভাটারা থানার এক মামলায় গ্রেপ্তার ১৯ আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।

সোমবার (৪ মার্চ) গ্রেপ্তারদের আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করে পুলিশ। অপরদিকে আসামিপক্ষ থেকে জামিন চেয়ে আদালতে আবেদন করা হয়। শুনানি শেষে ঢাকার পৃথক দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এর মধ্যে ধানমন্ডি থানার চার মামলায় ১৭ জন ও ভাটারা থানার মামলায় ২ জন রয়েছেন।

এর আগে রোববার (৩ মার্চ) বিভিন্ন রেস্টুরেন্টে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করেছিল পুলিশ। আসামিদের মধ্যে রেস্টুরেন্টের মালিক ও কর্মচারীরা রয়েছেন।

আদালতে ধানমন্ডি থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক মাহফুজুল ইসলাম ও ভাটারা থানার রকিবুল ইসলাম ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

মামলায় আসামিদের বিরুদ্ধে রেস্টুরেন্টে অগ্নি বা দাহ্য বস্তুর ব্যবহার সম্পর্কে ত্রুটিপূর্ণ আচরণ বা দুষ্কর্মে সহায়তার অভিযোগ আনা হয়েছে।

গত বৃহস্প‌তিবার (২৯ ফেব্রুয়ারি) রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে এ পর্যন্ত  ৪৬ জনের মৃত্যু হয়েছে। ১১ জন আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। তবে তারা কেউ শঙ্কামুক্ত নন। আর জীবিত উদ্ধার করা হয়েছে ৭৫ জনকে।

এ ঘটনার পর রেস্টুরেন্টে ও ভবনে অগ্নিনিরাপত্তার বিষয়টি আবার সামনে আসে। এরই পরিপ্রেক্ষিতে নিরাপত্তা নিশ্চিত করতে অভিযানে নামে পুলিশ।

এনআর/এসএসএইচ