পুলিশের ওপর হামলা ও দায়িত্ব পালনে বাধা দেওয়ার ঘটনায় রাজধানীর নিউমার্কেট থানার মামলায় বিএনপির ১৪ নেতাকর্মীকে দেড় বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এদের মধ্যে চার বছর আগে মারা যাওয়া নিউমার্কেট থানার ১৮ নম্বর ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. আবু তাহের দাইয়াও রয়েছেন।

মঙ্গলবার (২১ নভেম্বর) আসামিপক্ষের আইনজীবী জাকির হোসেন জুয়েল বিষয়টি নিশ্চিত করে বলেন, চার বছর আগে মারা যাওয়া আবু তাহের দাইয়াকে নিউমার্কেট থানার মামলায় দেড় বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২০ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহ আসামিদের অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। রায়ে দণ্ডবিধির ১৪৩ ধারায় আবু তাহেরকে ছয় মাসের কারাদণ্ড ও দুই হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক মাসের কারাভোগ এবং দণ্ডবিধি ৩২৩ ধারায় এক বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও দুই মাসের কারাভোগ করতে হবে বলে বিচারক উল্লেখ করেন।

রায় ঘোষণার সময় আবু তাহের পলাতক থাকায় তার বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

মামলা সূত্রে জানা যায়, ২০১৫ সালের বিএনপির হরতাল-অবরোধ চলাকালে নিউমার্কেটের ৪নং গেটে পুলিশের কাজে বাধা প্রদান করেন আসামিরা। এসময় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন তারা। এ ঘটনায় নিউমার্কেট থানা পুলিশ বাদী হয়ে একটি মামলা করে।

তদন্ত শেষে আবু তাহেরসহ ১৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন পুলিশ। এরপর দণ্ডবিধি ১৪৩ ও ৩২৩ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচার চলাকালে আদালত পাঁচ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

এনআর/এসএসএইচ