বিএনপির ডাকা হরতালের সমর্থনে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। রোববার দুপুর ১২ টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্মুখে তারা বিক্ষোভ করেন। এসময় হরতালের সমর্থনে বিভিন্ন স্লোগান দেন তারা।

বিক্ষোভ কর্মসূচিতে নেতৃত্ব দেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট আব্দুল জাব্বার ভুঁইয়া, অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল, আবেদ রাজা অ্যাডভোকেট মাহবুবুর রহমান খান প্রমুখ।

রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে বিএনপি ও জামায়াতে ইসলামী বাংলাদেশ। শনিবার (২৮ অক্টোবর) নয়াপল্টনে সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষের পর এ সিদ্ধান্ত নেয় দল দুইটি।

শনিবার সমাবেশ পণ্ড হওয়ার পর দলীয় কার্যালয়ের নিচে হ্যান্ডমাইকে প্রথমে হরতালের ঘোষণা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ লাঠিচার্জ, সাউন্ড গ্রেনেড এবং টিয়ার শেল ছুঁড়ে পণ্ড করে দিয়েছে। এর প্রতিবাদে রোববার সারাদেশে সকাল সন্ধ্যা হরতাল পালন করবে বিএনপি।

পরে জামায়াতের পক্ষ থেকেও আলাদাভাবে হরতাল পালনের ঘোষণা দেওয়া হয়। হরতালের ডাক দিয়ে ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম বলেন, সরকারের পদত্যাগ, কেয়ারটেকার সরকারের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, বিএনপির মহাসমাবেশে আওয়ামী লীগ ও পুলিশের হামলা, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ নেতাকর্মীদের গ্রেপ্তার এবং জামায়াত ঘোষিত ২৮ অক্টোবরের মহাসমাবেশে পুলিশের বাধাদান ও মহাসমাবেশে যোগ দিতে আসা নেতাকর্মীদের অন্যায়ভাবে গ্রেপ্তারের প্রতিবাদে রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ হরতালের কর্মসূচি ঘোষণা করছি।

এমএইচডি/এমজে