বাঁ থেকে অভিযুক্ত মাঈনুদ্দীন মো. মাইনুর ও তার মা জেসমিন আক্তার/ ছবি : সংগৃহীত

চট্টগ্রামের পটিয়া উপজেলায় মাকে গুলি করে হত্যায় ব্যবহৃত অস্ত্র মামলায় ছেলে মাঈনুদ্দীন মো. মাইনুর (২৯) বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। বুধবার (৩১ মে) জেলা ও দায়রা ড. আজিজ আহমেদ ভূঞার আদালতে এ অভিযোগ গঠনের মাধ্যমে বিচার কার্যক্রম শুরু হয়।

মাঈনুদ্দীন জাতীয় পার্টির নেতা ও পটিয়ার সাবেক পৌরসভার মেয়র শামসুল আলম মাস্টারের ছেলে। তার বাড়ি পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড এলাকায়।

আদালত ও মামলার এজাহার সূত্রে জানা গেছে, গত বছরের ১৬ আগস্ট সম্পত্তি নিয়ে বিরোধের জেরে মাঈনুদ্দীন তার মা জেসমিন আকতারকে গুলি করে হত্যা করে। সেদিন প্রথম গুলিটি সে বড় বোন শায়লা শারমিন নিপাকে করে। কিন্তু গুলি বের না হওয়ায় ভাগ্যক্রমে নিপা প্রাণে বেঁচে যান। পরের বার মাকে উদ্দেশ্য করে গুলি করে মাঈনুদ্দীন। গুলিটি লাগে মা জেসমিন আকতারের বাঁ চোখের নিচে। পরে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। 

ঘটনার দিন রাতে নিপা তার মাকে হত্যার অভিযোগে ছোট ভাই মাঈনুদ্দীনের বিরুদ্ধে পটিয়া থানায় মামলা দায়ের করেন। একই সঙ্গে বাড়িতে অবৈধভাবে অস্ত্র ও গুলি রাখার অভিযোগে পটিয়া থানায় অস্ত্র আইনে আরও একটি মামলা দায়ের করেন পটিয়া থানার এসআই নুরুল আমিন। এই মামলায় আদালতে আসামি মাঈনুলের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। 

চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর (পিপি) শেখ ইফতেখার সাইমুল চৌধুরী ঢাকা পোস্টকে বলেন, মায়ের হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্র মামলা আদালতে মাঈনুলের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়েছে। আগামী ২১ জুন মামলাটির সাক্ষ্যগ্রহণ শুরু হবে।

এমআর/এসকেডি