নারী দিবস উপলক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার ফারজানা শিলা উইমেনস ইন্সপিরেশনাল অ্যাওয়ার্ড-২০২৩ পেয়েছেন।

বৃহস্পতিবার (৯ মার্চ) রাতে গুলশান শুটিং ক্লাবে মিরর ম্যাগাজিনের আয়োজনে এ অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রোসটার ব্যারিস্টার ফারজানা শিলার হাতে এ অ্যাওয়ার্ড তুলে দেন। আইনজীবী ক্যাটাগরিতে তাকে এ সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক চিত্রনায়িকা নিপুণ আক্তার, সাংবাদিক মুন্নী সাহা প্রমুখ। বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য পঞ্চাশজন নারীকে এ বছর উইমেনস ইন্সপিরেশনাল অ্যাওয়ার্ড-২০২৩ দেওয়া হয়।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী ব্যারিস্টার ফারজানা শিলার জন্ম ঢাকার ওয়ারীতে। এখানেই কেটেছে তার শৈশব-কৈশোর। তার গ্রামের বাড়ি কুমিল্লা দেবীদ্বার। বাবা শিক্ষানুরাগী ও সমাজসেবী ছিলেন। সেন্ট ফ্রান্সিস জেভিয়ার গার্লস হাইস্কুল থেকে এসএসসি ও হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন তিনি। তারপর ইউনিভার্সিটি অব লন্ডনের অধীনে ভুঁইয়া একাডেমিতে আইনে ভর্তি হন। ইংল্যান্ডে নর্দাম্বিয়া ইউনিভার্সিটি থেকে বিপিটিসি কোর্স শেষ করে লিংকন্স ইন থেকে বার এট ল ডিগ্রী অর্জন করেন। পাশাপাশি লন্ডন কলেজ অব ল থেকে হিউম্যান রিসোর্সের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন ফারজানা শিলা।

ফারজানা নিজের প্রতিষ্ঠিত নান্দনিক ফাউন্ডেশন বাংলাদেশের মাধ্যমে অসহায় শিশুদের পুনর্বাসন, শিক্ষা নিশ্চিত ও নারীদের ক্ষমতায়নে কাজ করে যাচ্ছেন। এর আগে নতুন প্রজন্মের প্রতিশ্রুতিশীল আইনজীবী হিসেবে তিনি কানাডার লেক্স ফলকন অ্যাওয়ার্ড-২০২২ পেয়েছেন। তার স্বামী ব্যারিস্টার এম এনামুল কবির ইমনও আইনজীবী। পাশাপাশি তিনি সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এমএইচডি/এফকে