মেয়ের সঙ্গে অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান / ছবি : সংগৃহীত

দেশের আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান।

বুধবার (২০ জুলাই) বিকেলে পদাধিকারবলে সংস্থাটির চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের সভাপতিত্বে বার কাউন্সিলের প্রথম সভায় সৈয়দ রেজাউর রহমানকে ভাইস চেয়ারম্যান ও এনরোলমেন্ট কমিটির সদস্য নির্বাচিত করা হয়। 

সভায় তিনটি স্ট্যান্ডিং কমিটির মধ্যে অ্যাডভোকেট মোখলেসুর রহমান বাদলকে এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান, অ্যাডভোকেট রবিউল আলম বুদুকে ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান এবং অ্যাডভোকেট আবদুল বাতেনকে লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে। 

এছাড়া বার কাউন্সিল বিধি ৭৫(এ) মোতাবেক অ্যাডভোকেট একরামুল হক কে ল’ রিফর্ম কমিটির, অ্যাডভোকেট এ এফ এম রুহুল আনাম চৌধুরীকে (মিন্টু) হিউম্যান রাইটস অ্যান্ড লিগ্যাল এইড কমিটির, অ্যাডভোকেট আনিস উদ্দিন আহমেদ শহিদকে হাউজ কমিটির, অ্যাডভোকেট মো. জালাল উদ্দিন খানকে রিলিফ কমিটির, অ্যাডভোকেট মো. আব্দুর রহমানকে রোল অ্যান্ড পাবলিকেশন্স কমিটির, অ্যাডভোকেট মোহাম্মদ সাঈদ আহমেদকে (রাজা) কমপ্লেইন্ট অ্যান্ড ভিজিলেন্স কমিটির চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে।

গত ৩০ মে দেশের আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে বাংলাদেশ বার কাউন্সিলের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা ঘোষণা করেন।

আনুষ্ঠানিক ফলাফলে মোট ১৪টি পদের বিপরীতে ১০টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল। আর চারটিতে জয় পেয়েছে বিএনপি সমর্থিত নীল প্যানেল।

সাতটি সাধারণ আসনের মধ্যে সাদা প্যানেল থেকে চার জন ও নীল প্যানেল থেকে তিন জন বিজয়ী হয়েছেন। সাধারণ আসনে সাদা প্যানেলের অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা সর্বোচ্চ ১৭ হাজার ৪৩৩ ভোট পেয়ে প্রথম হয়েছেন। ১৭ হাজার ৯৩ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন সাদা প্যানেলের অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান। ১৬ হাজার ৮৪৪ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন সাদা প্যানেলের অ্যাডভোকেট মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল। ১৬ হাজার ৮১১ ভোট পেয়ে চতুর্থ হয়েছেন নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। ১৫ হাজার ৯৬৫ ভোট পেয়ে পঞ্চম হয়েছেন নীল প্যানেলের ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। ১৫ হাজার ২৭ ভোট পেয়ে ষষ্ঠ হয়েছেন সাদা প্যানেলের অ্যাডভোকেট মো. রবিউল আলম বুদু। ১৪ হাজার ৭৯৬ ভোট পেয়ে সপ্তম হয়েছেন নীল প্যানেলের অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

গ্রুপ আসন সাতটির মধ্যে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ছয়টিতে ও বিএনপি সমর্থিত নীল প্যানেল একটি আসনে বিজয়ী হয়েছেন। গ্রুপ আসনে ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতিতে সাদা প্যানেলের (গ্রুপ-এ) আবদুল বাতেন ৪ হাজার ৪৪৪ ভোট, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান ১ হাজার ৭২৫ ভোট, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী ১ হাজার ৯৯৮ ভোট, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ই) আনিছ উদ্দিন আহমেদ সহিদ ১ হাজার ৭৫২ ভোট, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) মো. একরামুল হক ১ হাজার ৪৭১ ভোট এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ জি) মো. আব্দুর রহমান ১ হাজার ৭৫০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

অন্যদিকে গ্রুপ আসনে নীল প্যানেলের একমাত্র বিজয়ী প্রার্থী বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ সি) এ এস এম বদরুল আনোয়ার ২ হাজার ৬০৪ ভোট পেয়েছেন।

২৫ মে সারা দেশে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন, দেশের সব জেলা সদরের দেওয়ানি আদালত প্রাঙ্গণ, বাজিতপুর, ঈশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাঙ্গা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছা দেওয়ানি আদালতগুলোর প্রত্যেকটির অঙ্গনে একটি করে ভোট কেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

এমএইচডি/এসএম