ছবি : সংগৃহীত

ক্যারিয়ারের শীর্ষে পৌঁছাতে ইচ্ছা সবারই হয়। কিন্তু অভিজ্ঞতা ছাড়া চাকরি খোঁজা কিংবা আবেদন করা বাস্তব অর্থে অসম্ভব মনে হয়। তবে ইচ্ছাশক্তি এবং দৃঢ় সংকল্পের মাধ্যমে ভালো চাকরির সুযোগ পেতে পারে সবাই। চূড়ান্ত-বর্ষ এবং স্নাতকের অনেক শিক্ষার্থী আছে যারা সর্বদা পড়াশোনায় মনোযোগী। স্নাতক বা গ্র্যাজুয়েশন শেষে অভিজ্ঞতা ছাড়া চাকরি খুঁজে পাওয়া বেশ কঠিন। কিন্তু সিভিতে অতি সহজেই আপনার দক্ষতা দেখানো সম্ভব। এই দক্ষতাগুলো অর্জন করার জন্য অনেক উপায় রয়েছে। 

ইন্টার্ন বা শিক্ষানবিশ 

দীর্ঘমেয়াদি চাকরির ক্ষেত্রে ইন্টার্নশিপ বা শিক্ষানবিশ হচ্ছে অভিজ্ঞতা অর্জনের দুর্দান্ত সুযোগ। ইন্টার্নশিপ যেকোনো সিভিকে আকর্ষণীয় করে তোলে। বেশ কিছু কোম্পানি আছে যাদের আনুষ্ঠানিক ইন্টার্নশিপ প্রোগ্রামের ব্যবস্থা আছে, তাই নিয়মিত ওই সব প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নজর রাখুন। অন্যদিকে শিক্ষানবিশ হলো একটি দীর্ঘমেয়াদি চুক্তি এবং এটি সম্পূর্ণ হতে এক থেকে চার বছর সময় লাগতে পারে। শিক্ষানবিশদের অধিকাংশই নির্দিষ্ট প্রোগ্রাম শেষ হলে চাকরির নিশ্চয়তা পায়।

ভলেন্টিয়ারিং

ইন্টার্নশিপে নিজেকে প্রতিষ্ঠিত করার চেয়েও, ভলেন্টিয়ারিং মূলক কাজের মাধ্যমে নিয়োগ যোগ্যতা বাড়ানো যায় অতিসহজেই। বিশেষ করে কোন প্রাসঙ্গিক অভিজ্ঞতা না থাকলে সেক্ষেত্রে এই দক্ষতাগুলো কাজে আসবে। ভলেন্টিয়ারিং মূলক কাজের মাধ্যমে চাকরিতে দৃঢ়তা আসে, যা যেকোনো নিয়োগকর্তার কাছে অনেক মূল্যবান, আকর্ষণীয় বৈশিষ্ট্য।

যোগাযোগ বৃদ্ধি

অভিজ্ঞতা ছাড়া চাকরির ক্ষেত্রে অবশ্যই আপনার পরিচিত মানুষের সাহায্যের প্রয়োজন। ব্যক্তিগত পরিচিতি থেকে নিয়োগকর্তার কাছে সুপারিশ আপনার চাকরি পথ দীর্ঘ করবে। কিন্তু আশেপাশের মানুষের সাথে পরিচিতি বাড়ানোর অনেক সুফল রয়েছে। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন মানুষের সাথে পরিচিতি বাড়ানো এবং সেই গুলো ব্যবহার করুন। ক্যারিয়ার বিষয়ক মেলা, নিয়োগকারী প্রোগ্রামে অংশ গ্রহণ করা। শিক্ষকদের সাথে যোগাযোগ রাখা এবং সেই সঙ্গে যাদের সাথে ইন্টার্নশিপ করছেন তাদের সঙ্গে সুন্দর সম্পর্ক তৈরি করা। 

কর্মদক্ষতা

কাজের অভিজ্ঞতা, ইন্টার্নশিপ এবং ভলেন্টিয়ারিং সিভি আবেদনের পর্যায়ে আরো ভারী হয়। সিভিতে যে-সব দক্ষতাগুলো দেয়া আছে তার উপর ফোকাস করতে হবে। কাজের বিবরণ বিশ্লেষণ করা এবং ব্যক্তিগত গুণাবলি তালিকাভুক্ত করার মাধ্যমে কাজের জন্য উপযুক্ত হয়ে উঠবেন। বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন যে ক্রীড়া দলগুলোর সাথে জড়িত ছিলেন সেগুলোর  প্রতিশ্রুতিকে অবমূল্যায়ন করা যাবে না। টিম ওয়ার্কিংয়ের  দক্ষতা প্রকাশ পাবে এর মাধ্যমে।

দক্ষতা অনুযায়ী চাকরি খোঁজা

চাকরি খোঁজার ক্ষেত্রে আগে ঠিক করতে হবে, কী ধরনের চাকরি করতে চাইছেন। আবেদন করার আগে আপনার দক্ষতার ওপর জোর দিন। লক্ষ্য উচ্চ রাখা কোনো ভুল ইচ্ছা না, কিন্তু পূর্বের অভিজ্ঞতা ছাড়া সিনিয়র ভূমিকার জন্য আবেদন করে চাকরি খোঁজা শুরু করা অর্থহীন। বাস্তববাদী হয়ে জুনিয়র চাকরির দিকে লক্ষ্য রাখতে হবে।