প্রতীকী ছবি

তিন বছরের বয়স ছাড় দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় । প্রতিষ্ঠানটি তাদের রাজস্ব খাতভুক্ত একাধিক পদে জনবল নিয়োগ দেবে। আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে।

পদের নাম: গবেষণা সহকারী। পদের সংখ্যা: ১। আবেদন যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন স্নাতক বা সমমানের ডিগ্রি। স্বীকৃত বোর্ড, ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অপারেশন বা অফিস অ্যাপ্লিকেশনে বেসিক বা সমমানের কোর্স উত্তীর্ণের সনদ থাকতে হবে। সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর। বেতন স্কেল: ১১,০০০–২৬,৫৯০ টাকা (গ্রেড–১৩)

পদের নাম: সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর। পদসংখ্যা: ৫৬। যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন স্নাতক বা সমমানের ডিগ্রি। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৭০ ও বাংলায় ৪৫ শব্দ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে। সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর। বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

পদের নাম: উচ্চমান করণিক। পদসংখ্যা: ১। যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন স্নাতক বা সমমানের ডিগ্রি। স্বীকৃত বোর্ড, ইনস্টিটিউট বা প্রতিষ্ঠান থেকে কম্পিউটার অপারেশন বা অফিস অ্যাপ্লিকেশনে বেসিক বা সমমানের কোর্স উত্তীর্ণের সনদ থাকতে হবে। সর্বোচ্চ বয়সসীমা: ৩০ বছর। বেতন স্কেল: ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

বয়সসীমা : ২০২৩ সালের ১৪ জুন সাধারণ প্রার্থী, ক্ষুদ্র জাতিগোষ্ঠী এবং বীর মুক্তিযোদ্ধা/ শহীদ বীর মুক্তিযোদ্ধার নাতি–নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধা/ শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর। প্রার্থীদের বয়স ২০২০ সালের ২৫ মার্চ সর্বোচ্চ বয়সসীমার মধ্যে থাকলে ওই প্রার্থী আবেদন করতে পারবেন। এ ছাড়া ২ ও ৩ নম্বর পদের ক্ষেত্রে বিভাগীয় প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

আবেদন যেভাবে : আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করতে ক্লিক করুন এখানে।

আবেদন ফি : অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ ২৩ টাকাসহ মোট ২২৩ টেলিটক প্রিপেইড মুঠোফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা: ১৪ জুলাই ২০২৩, বিকেল পাঁচটা পর্যন্ত।