পাকিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে দু’টি সামরিক ঘাঁটিতে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ১৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪ জন পাক সেনা সদস্য ও ১৫ জন বিচ্ছিন্নতাবাদী রয়েছেন বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশিদ আহমেদ বৃহস্পতিবার এক ভিডিও বিবৃতিতে এ সম্পর্কে বলেন, ‘বুধবার রাতে হমালা হয়েছে। আমাদের সশস্ত্র বাহিনী এই হামলার সমুচিত জবাব দেবে।’

এদিকে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের উদ্দেশে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক রাষ্ট্রীয় সফরে বুধবার দেশটিতে রওনা হয়েছেন। তিনি দেশ ছাড়ার কয়েক ঘণ্টা আগেই ঘটল এই হামলা।

বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠী বালুচ লিবারেশন আর্মি (বিএলএফ) অবশ্য ইতোমধ্যে হামলার দায় স্বীকার করে রয়টার্স বরাবর বিবৃতি পাঠিয়েছে।

ভৌগলিক বিচারে পাকিস্তানের বৃহত্তম প্রদেশ বেলুচিস্তানকে দেশটির মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করতে গত কয়েক দশক ধরে সংগ্রাম করছে বিএলএফ। মূলত দেশের জাতীয় গ্যাস প্রকল্প, অবকাঠামো ও সামরিক বাহিনী এই গোষ্ঠীর আক্রমণের লক্ষ্যবস্তু। গত সপ্তাহেই বেলুচিস্তানের গাওদার সমুদ্র বন্দরের নিকটবর্তী একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়ে ১০ পাকিস্তানি সেনাকে হত্যা করেছে বিএলএফ যোদ্ধারা।

তবে গত কয়েক বছর ধরে পাকিস্তানে চীনের অর্থায়নে বিভিন্ন প্রকল্পের কাজ শুরু হওয়ায় চীনা প্রকল্পগুলোও পরিণত হয়েছে তাদের অন্যতম লক্ষ্যবস্তুতে। বিশেষ করে, সম্প্রতি চীনের অর্থায়ন ও তত্ত্বাবধানে বেলুচিস্তানের গাওদার সমুদ্র বন্দরের উন্নয়ন প্রকল্পের কাজ শুরু হওয়ার পর থেকে এই প্রবণতা দেখা যাচ্ছে।

গত বছর বিএলএফ যোদ্ধাদের হামলায় একটি চীনা প্রকল্পের ১০ জন চীনা নাগরিক নিহত হয়েছিলেন, আহত হয়েছিলেন আরও ২৬ জন।

এসএমডব্লিউ