প্রতীকী চিত্র

ভারতের মহারাষ্ট্র প্রদেশে অবৈধভাবে অবস্থানের দায়ে ২৫ বছর বয়সী এক বাংলাদেশি তরুণীকে দুই বছর ৫ মাসের কারাদণ্ড দিয়েছেন সেখানকার একটি আদালত। মহারাষ্ট্রের থানের আদালত ওই কারাদণ্ড দিয়েছেন বলে বৃহস্পতিবার দেশটির সরকারি সংবাদসংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) এক প্রতিবেদনে জানানো হয়েছে।

থানের জেলা ও অতিরিক্ত দায়রা জজ এ এস পান্ধারিকর ভারতীয় পাসপোর্ট এবং বিদেশি আইনে বাংলাদেশি ওই তরুণীকে দোষী সাব্যস্ত করেছেন। বাংলাদেশের নড়াইল জেলার বাসিন্দা রিমি মোহাম্মদ রমজান সিদ্দার নামের ওই তরুণী দীর্ঘদিন ধরে ভারতে অবৈধভাবে বসবাস করে আসছিলেন।

আদালত রিমিকে ২৭ মাসের কারাদণ্ডের পাশাপাশি ১৪ হাজার ভারতীয় রুপি জরিমানা করেছেন। গত শুক্রবার বাংলাদেশি এই তরুণীকে কারাদণ্ড দেওয়া হলেও আদালতের আদেশের কপি পাওয়া যায় বৃহস্পতিবার।

থানের অতিরিক্ত সরকারি পাবলিক প্রসিকিউটর আদালতকে বলেছেন, ২০১৯ সালের মে মাসে জেলা পুলিশের অবৈধ চোরাকারবারী সেলের কর্মকর্তারা কাশিমিরা বস্তি এলাকায় তল্লাশি চালিয়ে সেখানে অবৈধভাবে অবস্থানরত তিন বাংলাদেশি তরুণীকে গ্রেফতার করেন।

তিনি বলেন, ওই তিন তরুণীর কাছে ভারতে থাকার জন্য পাসপোর্ট বা ভিসা পাওয়া যায়নি। তবে তাদের মধ্যে দু’জন বর্তমানে জামিনে মুক্ত আছেন।

আদালতের বিচারক বলেছেন, অভিযুক্ত তরুণী ২০১৯ সালের ১১ মে গ্রেফতারের দিন থেকেই কারাগারে রয়েছেন এবং তার বিরুদ্ধে আনা অভিযোগের দায়ও স্বীকার করেছেন।

সূত্র: পিটিআই।

এসএস