ভোট কৌশলী প্রশান্ত কিশোর

ভারতের রাজনীতিতে আরও বেশ কয়েক দশকজুড়ে প্রভাব বিস্তার করে থাকবে দেশটির বর্তমান কেন্দ্রীয় সরকারে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এই ব্যাপারটি ভারতের বিভিন্ন রাজনৈতিক দল বুঝতে পারলেও প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী তা পারছেন না।

বরং বিজেপি সম্পর্কে যে বিশ্লেষণ নিয়ে তিনি কংগ্রেসকে নেতৃত্ব দিচ্ছেন, তাতে দল ভুল পথে পরিচালিত হচ্ছে। সম্প্রতি ভার্চ্যুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এক প্রশ্নোত্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের ভোট কৌশলী প্রশান্ত কিশোর।

সেখানে তিনি বলেন, ‘নির্বাচনে জিতুক আর হারুক, আগামী আরও কয়েক দশক ভারতের জাতীয় রাজনীতির কেন্দ্রে থাকবে বিজেপি। এত শিগগির জাতীয় রাজনীতি থেকে দলটির প্রভাব কাটবে না। আমাদের মনে রাখা উচিত, ভারতের মতো বৃহৎ একটি দেশের জাতীয় রাজনীতিতে যে দল একবার ৩০ শতাংশ ভোট নিজেদের জন্য নিশ্চিত করে ফেলতে পারে; সেই দল আকস্মিকভাবে রাজনীতি বিদায় নেবে- এমন চিন্তা করা একেবারেই ভুল ও অপরিপক্ক রাজনৈতিক বিশ্লেষণ।’

‘আপনারা এমন চিন্তা ভুলেও মনে স্থান দেবেন না যে, মানুষ একদিন ক্ষিপ্ত হয়ে উঠবে এবং বিজেপিকে ক্ষমতা থেকে রাস্তায় ছুড়ে ফেলে দেবে। সামনের নির্বাচন বা ভবিষ্যতের কোনো নির্বাচনে বিজেপি হয়তো পরাজিত হতে পারে, তবে তাতে তার রাজনৈতিক প্রভাবের তেমন ক্ষতি হবে না।’

‘কংগ্রেস এখন যে সমস্যায় রয়েছে, তার গোড়া সম্ভবত লুকিয়ে আছে দলটির নেতা রাহুল গান্ধীর বিজেপি সম্পর্কিত বিশ্লেষণের মধ্যে। তার ধারণা, মানুষ একদিন বিজেপিকে ছুড়ে ফেলে দেবে। তার বিশ্লেষণে সমস্যা আছে। এমন ঘটনা ঘটার কোনো সম্ভবনা নেই।’

রাহুল গান্ধীর উদ্দেশে প্রশান্ত কিশোর বলেন, ‘বিজেপির সাংগঠনিক ক্ষমতা, শক্তি সম্পর্কে যতক্ষণ না আপনার পরিষ্কার কোনো ধারণা হবে, ততক্ষণ আপনি এই দলটিকে পরাজিত করতে পারবেন না, নিজের দলকেও সঠিক পথে পরিচালিত করতে পারবেন না।’

আগামী ২০২২ সালে ভারতে লোকসভা নির্বাচন হবে। বিগত বছরগুলোতে বরাবর দেশটির জাতীয় নির্বাচনে বিজেপি বিরোধীজোটের নেতৃত্বে থাকত কংগ্রেস, কিন্তু এবার দলটি জোটের নেতৃত্বে থাকবে কিনা তা নিয়ে দ্বিধাবিভক্ত বিজেপিবিরোধী দলগুলো।

কংগ্রেসের পরিবর্তে উত্তরপ্রদেশভিত্তিক রাজনৈতিক দল সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব কিংবা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারে ক্ষমতাসীন দল সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিজেপিবিরোধী জোটের প্রধান নেতা হিসেবে দেখতে চান অনেকেই।

সম্প্রতি পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে বিজেপিকে হারিয়েছে তৃণমূল কংগ্রেস। তৃণমূলের এই বিজয়ের অন্যতম নেপথ্য কারিগর হিসেবে মনে করা হয় প্রশান্ত কিশোরকে। ওই সময় থেকেই দলটির সঙ্গে যুক্ত আছেন এই ভোট কৌশলী।

বর্তমানে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গোয়ায় অবস্থান করছেন। সেখানকার বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রচারাভিযানে অংশ নিয়েছেন তিনি।

এসএমডব্লিউ