টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের ১০ উইকেটের ঐতিহাসিক জয় উদযাপন করায় উত্তরপ্রদেশ থেকে তিন কাশ্মিরি শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার উত্তরপ্রদেশের আগ্রা থেকে কাশ্মিরি ওই তিন শিক্ষার্থীকে পুলিশ গ্রেফতার করেছে বলে খবর দিয়েছে এনডিটিভি।

বৃহস্পতিবার সকালের দিকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কার্যালয় এক টুইটে বলেছে, পাকিস্তানের জয় যারা উদযাপন করেছে, তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হবে।

এনডিটিভি বলছে, গ্রেফতারকৃত তিন জনই আগ্রার রাজা বলওয়ান্ত সিং কলেজের প্রকৌশলবিদ্যার শিক্ষার্থী। আরশিদ ইউসুফ এবং ইনায়াত আলতাফ শেখ কলেজের তৃতীয় বর্ষের এবং শওকত আহমেদ গানাই চতুর্থ বর্ষের শিক্ষার্থী। তাদের বিরুদ্ধে ধর্মের ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিদ্বেষ এবং সাইবার-সন্ত্রাস প্রচারের অভিযোগ আনা হয়েছে।

ওই তিন শিক্ষার্থী রাষ্ট্রদ্রোহ মামলার মুখোমুখি হতে পারেন বলে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর কার্যালয়ের টুইটে ইঙ্গিত দেওয়া হয়েছে।

এদিকে, ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচে পাকিস্তানের জয় উদযাপন ঘিরে কাশ্মিরি শিক্ষার্থীদের বিরুদ্ধে আইনশৃঙ্খলাবাহিনীর ধরপাকড় অভিযানের সমালোচনা করেছেন জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। কাশ্মির এবং অন্যান্য রাজ্যে কাশ্মিরি শিক্ষার্থীদের বিরুদ্ধে নিপীড়ন বন্ধ এবং গ্রেফতারকৃত শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তির দাবি জানিয়েছেন তিনি। 

এক টুইট বার্তায় মেহবুবা বলেছেন, দুই বছরের দমন-পীড়নের পর জম্মু-কাশ্মিরের পরিস্থিতিতে ভারত সরকারের চোখ খোলা রাখা এবং সংশোধন হওয়া উচিত। বিজেপির ছদ্ম দেশপ্রেম ভারতের ধারণার প্রতি অসম্মান।

এর আগে, টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে পাকিস্তানের জয়ে উল্লাস করায় ভারত-শাসিত কাশ্মিরের দু’টি মেডিকেল কলেজের কিছু শিক্ষার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে। ভারতের কঠোর সন্ত্রাসবিরোধী আইনে কাশ্মির পুলিশ শিক্ষার্থীদের বিরুদ্ধে এই মামলা দায়ের করেছে মঙ্গলবার। 

রোববার রাতে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটের টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল চিরবৈরী দুই প্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান। বহুল আলোচিত এই ম্যাচে ভারতের বিরুদ্ধে ১০ উইকেটের বিশাল জয় পায় পাকিস্তান। ম্যাচ হেরে যাওয়ায় দেশটির পশ্চিমাঞ্চলীয় পাঞ্জাবেও কাশ্মিরি শিক্ষার্থীদের ওপর হামলা চালান ভারতীয় ক্ষুব্ধ সমর্থকরা।

পাকিস্তানের জয়ে উচ্ছ্বাস প্রকাশ করে রাজস্থানের উদয়পুরের স্কুল শিক্ষিকা নাফিসা আটারি চাকরি হারিয়েছেন। হোয়াটসঅ্যাপে পাকিস্তানের জয়ে উচ্ছ্বসিত হয়ে স্ট্যাটাস দেওয়ায় স্কুল কর্তৃপক্ষ তাকে চাকরি থেকে বরখাস্ত করেছে। পরে রাজস্থান পুলিশ তাকেও গ্রেফতার করে।

এসএস