যোগী আদিত্যনাথ

টি-২০ ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানের জয়ে উচ্ছ্বাস প্রকাশ করলেই রাষ্ট্রদ্রোহের মামলা করা হবে। বুধবার এমন হুমকিই দিয়েছেন ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

গত রোববার ভারত ও পাকিস্তানের বিশ্বকাপ ম্যাচ চলাকালীন পাকিস্তানের হয়ে জয়ধ্বনি দেওয়া ও পাকিস্তানের জয়ে উদযাপন করার একাধিক ঘটনা প্রকাশ্যে আসে। এমনকি পাকিস্তানকে সমর্থনের অভিযোগে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের হয়েছে কাশ্মিরি মেডিকেল শিক্ষার্থীদের বিরুদ্ধেও।

অন্যদিকে কাশ্মিরি মেডিকেল শিক্ষার্থীদের বিরুদ্ধে অভিযোগ দায়েরকারীদের পাল্টা হুমকি দেয় কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট (ইউএলএফ)। অভিযোগকারীদের বহিরাগত বলেও ঘোষণা দেয় তারা। সবমিলিয়ে, পাকিস্তানের ক্রিকেট দলকে সমর্থন করা নিয়ে রীতিমতো সরগরম ভারতের রাজনীতি।

এই ধরনের উত্তেজক পরিস্থিতিতে উত্তপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, যারা পাকিস্তানের হয়ে গলা ফাটাবে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করা হবে।

উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে,  পাকিস্তানের জয়ে উচ্ছ্বাস প্রকাশ করায় লখনৌ, আগ্রা, বরেলি, সীতাপুরের সাতজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তারমধ্যে পাঁচজনেক গ্রেফতার করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে দেশবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগ রয়েছে। শুধু তাই নয়, পুলিশের দাবি, সোশ্যাল মিডিয়ায় উসকানিমূলক প্রচার চালাচ্ছিল তারা।

উল্লেখ্য, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে গত রোববার পাকিস্তানের কাছে পরাজিত হয় ভারত। বিশ্বকাপের আসরে চির-প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে ভারতের এই হার প্রথমবার দেখল দর্শকরা।

আর সেই জয়েই উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন রাজস্থানের উদয়পুরের এক স্কুল শিক্ষিকা নফিসা আটারি। হোয়াটসঅ্যাপে পাকিস্তানের জয়ে উচ্ছ্বসিত স্ট্যাটাস দেন তিনি। এরপরই তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

প্রসঙ্গত, ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে এখনও সরগরম ভারত। ম্যাচের পরে ভারতের জাতীয় দলের সাবেক তারকা ও বর্তমানে বিজেপি সংসদ সদস্য গৌতম গাম্ভীর টুইট করে দাবি করেন, ভারতে থেকেও যারা পাকিস্তানের জয়ে উচ্ছ্বাস প্রকাশ করছেন তারা কেউ ভারতীয় নন।

ওএফ