মদ্যপানীয় প্রেমীদের জন্য ভারতে প্রথম মদের জাদুঘর তৈরি করা হয়েছে দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গোয়ায়। এই জাদুঘরে যেসব জিনিস রাখা হয়েছে তার সবই শত শত বছরের পুরোনো মদের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত। স্থানীয় ব্যবসায়ী নন্দন কুদচাদকর রাজ্যের উত্তরাঞ্চলের ক্যাডোলিম গ্রামে এই জাদুঘর স্থাপন করেছেন।

জাদুঘরে স্থানীয়দের মাঝে ব্যাপক জনপ্রিয় মদ ফেনীর নানা ধরনের বোতলের পাশাপাশি রয়েছে শত বছরের পুরনো ঐতিহ্যবাহী কাঁসার পাত্র। এছাড়া শতাব্দি প্রাচীন কাজু-ভিত্তিক মদ সংরক্ষণের জন্যও বিভিন্ন ধরনের পাত্র এই জাদুঘরে ঠাঁই পেয়েছে।

গোয়ার সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য— বিশেষ করে স্থানীয় জনপ্রিয় পানীয় ফেনীর সম্পর্কে বিশ্বকে জানাতেই জাদুঘর তৈরির ধারণা মাথায় আসে বলে জানান ব্যবসায়ী নন্দন। মদের প্রাচীন ইতিহাস-ঐতিহ্যের সংগ্রাহক গোয়ার এই ব্যবসায়ী।

তিনি বলেন, আমি যখন এ ধরনের একটি ধারণার ব্যাপারে ভাবলাম, তখন আমার মাথায় প্রথম যে চিন্তা এসেছিল, সেটি হলো পৃথিবীতে মদের জাদুঘর আছে কি-না। বিশ্বের কোথাও এমন কোনও জায়গা নেই যেখানে আপনি মদ-সম্পর্কিত জিনিস দেখতে পারেন। আপনি যদি স্কটল্যান্ডে যান, তাহলে দেখবেন তারা তাদের পানি, মদ্যপানীয় ইত্যাদি সম্পর্কে খুব খুশি। একইভাবে, রাশিয়ায় লোকজন তাদের সংরক্ষণে থাকা পানীয় প্রদর্শনে আনন্দ বোধ করেন।

নন্দন বলেন, আমরা যখন ভারতের কথা চিন্তা করি, তখন আমরা মদ্যপানীয়কে ভিন্নভাবে উপস্থাপন করি। আমার ইচ্ছে অনুযায়ী, আমি মদের জন্য নিবেদিত ভারতের প্রথম জাদুঘর স্থাপনের সিদ্ধান্ত নিয়েছি।

ভারতের এই মদের জাদুঘরের প্রধান নির্বাহী কর্মকর্তা আরমান্ডো দুয়ার্তে বলেন, আমাদের প্রসিদ্ধ পানীয়গুলোর একটি হলো কাজু ফেনী এবং এটি এখানে প্রদর্শনের জন্য রাখা হয়েছে। এই পানীয় প্রাকৃতিকভাবে গাঁজন হয়। গোয়াবাসীদের জন্য মদ্যপান ছিল আতিথেয়তার প্রতীক।

একজন পর্যটক বলেন, ‌এখানে সংরক্ষিত তথ্য অত্যন্ত বিস্ময়কর। আমি জাদুঘরটির ব্যাপারে বিস্মিত এবং অভিভূত। দর্শনার্থীদের জন্য তারা এখানে যে পরিমাণ তথ্য রেখেছে তা অত্যন্ত আশ্চর্যজনক।

সূত্র: এনডিটিভি।

এসএস