পশ্চিম আফ্রিকার দেশ মালিতে বোমা হামলায় জাতিসংঘের এক শান্তিরক্ষী নিহত হয়েছেন। এ ঘটনায় মারাত্মক আহত হয়েছেন আরও চার শান্তিরক্ষী। আলজেরিয়া সীমান্তবর্তী মালির অরাজক উত্তরাঞ্চলে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) হামলায় এই হতাহতের ঘটনা ঘটে বলে জাতিসংঘের বরাত দিয়ে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

মালিতে জাতিসংঘের শান্তিরক্ষী মিশন ‘মিনুজমা’ শনিবার জানিয়েছে, আলজেরিয়া সীমান্তের কাছে অবস্থিত টেসালিক নামক এলাকায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর একটি টহল দলের ওপরে একটি ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) আঘাত করে। এতে একজন শান্তিরক্ষী নিহত এবং আরও চারজন মারাত্মকভাবে আহত হয়েছেন।

এক বিবৃতিতে ‘মিনুজমা’র প্রধান এল-ঘাসিম ওয়েন জানিয়েছেন, ‘দায়িত্বপালনের সময় শান্তিরক্ষীদের বিপদ এবং মালিতে শান্তি প্রতিষ্ঠায় তাদের আত্মত্যাগ এই হামলা ও হতাহতের ঘটনায় স্পষ্ট হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আজকের এই কাপুরুষোচিত হামলা মালি ও এর জনগণের জন্য শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় মিনুজমার (শান্তিরক্ষা মিশনের) কর্মকাণ্ডকে আরও শক্তিশালী করবে।’

এর আগে গত এপ্রিলে মালির উত্তরাঞ্চলে সন্ত্রাসীদের হামলায় শাদের চার শান্তিরক্ষী নিহত হয়। এরপর গত জুন মাসে ওই একই অঞ্চলে গাড়ি বোমা হামলায় জাতিসংঘের ১৩ জন শান্তিরক্ষী আহত হয়। আহত শান্তিরক্ষীদের মধ্যে ১২ জন জার্মানির এবং অপরজন বেলজিয়ামের। ওই অঞ্চলটিতে আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠীগুলো সক্রিয়।

সংঘাতকবলিত মালির বিস্তীর্ণ অঞ্চল ছাড়াও মালির প্রতিবেশী দেশ বুরকিনা ফাসো ও নাইজারে ইসলামপন্থিসহ অন্যান্য জঙ্গি সংগঠনগুলো হামলা চালিয়ে আসছে। যদিও অঞ্চলটিতে শান্তিরক্ষীসহ বিভিন্ন দেশের হাজারো সেনা মোতায়েন রয়েছে।

পশ্চিম আফ্রিকার দেশটির উত্তর ও মধ্যাঞ্চলে সশস্ত্র গোষ্ঠীদের সহিংসতা ও সংঘাত বন্ধের লক্ষ্যে জাতিসংঘ মিশন মালিতে ১৩ হাজারের বেশি শান্তিরক্ষী মোতায়েন করেছে। ২০১৩ সাল থেকে দেশটিতে রেকর্ড প্রায় ২৫৫ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন।

টিএম