ভারতের মহারাষ্ট্রের পুনেতে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার নির্মাণাধীন একটি ভবনে অগ্নিকাণ্ডের খবর জানিয়েছে এনডিটিভি। তবে অগ্নিকাণ্ডের কারণে টিকা উৎপাদন কার্যক্রম বিঘ্নিত হয়নি বলে জানানো হয়েছে। 

বৃহস্পতিবার বিকেলে পুনের মানজিরি এলাকায় অবস্থিত সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার টার্মিনাল-১ এর মূল ফটকের পাশে অবস্থিত ওই বহুতল ভবনে আগুন লাগে।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, দুপুর তিনটার দিকে সেরামের এক নম্বর টার্মিনাল লাগোয়া ‌এসইজেড৩ ভবনের চতুর্থ ও পঞ্চম তলা থেকে আগুন ছড়িয়ে পড়ে।

অগ্নিনির্বাপক দশটি গাড়ি নিয়ে দুর্ঘটনাস্থলে পৌঁছেছেন দমকল বাহিনীর সদস্যরা। অগ্নিকাণ্ডের খবর পেয়ে দ্রুত সেখানে হাজির হয়েছেন স্থানীয় পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারাও।

দুর্ঘটনাস্থলে তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু হয়েছে। এখন পর্যন্ত তিন জনকে উদ্ধার করা হয়েছে। আরও চার জন ভেতরে আটকা রয়েছেন বলে জানা যাচ্ছে।

উৎপাদন সক্ষমতা বাড়ানোর জন্য একশো একর জায়গাজুড়ে অবস্থিত সেরামের ইনস্টিটিউট অব ইন্ডিয়ার মানজারি কমপ্লেক্সে মোট আট থেকে নয়টি ভবন নির্মাণ করা হচ্ছে। যেখানে টিকা উৎপাদন করা হচ্ছে সেখান থেকে এর দূরত্ব কম নয় বলে জানানো হয়েছে।  

সেখানে তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু হয়েছে। এখন পর্যন্ত তিন জনকে উদ্ধার করা হয়েছে। আরও চার জন ভেতরে আটকা রয়েছেন বলে সূত্রের বরাতে জানিয়েছে এনডিটিভি। 

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরের কার্যালয় টুইট করে জানিয়েছে, মুখ্যমন্ত্রী পুনে নগর কমিশনারের সঙ্গে কথা বলে দুর্ঘটনাস্থলের সবশেষ পরিস্থিতি সম্পর্কে খোঁজ-খবর নিচ্ছেন।  

তবে কীভাবে এই আগুনের সূত্রপাত সে সম্পর্কে এখন ও কিছু জানা যায়নি। প্রসঙ্গত, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত করোনা টিকা তৈরি করছে।  

কারখানা নয়, নির্মাণাধীন একটি ভবনে আগুন লাগায় সেরামের টিকা উৎপাদন কাজ ক্ষতিগ্রস্ত না হওয়ার সম্ভাবনা বেশি।

এনডিটিভি জানিয়েছে, কারখানা নয়, নির্মাণাধীন একটি ভবনে আগুন লাগায় সেরামের টিকা উৎপাদন কাজ ক্ষতিগ্রস্ত না হওয়ার সম্ভাবনা বেশি। আগুন নিয়ন্ত্রণে আনার জন্য দমকল বাহিনীর সদস্যরা জোর প্রচেষ্টা চালাচ্ছেন বলেও জানানো হয়েছে। 

উল্লেখ্য, ১৯৬৬ সালে সাইরাস পুনাওয়ালার হাত ধরে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠানটির বর্তমান কর্ণধার তার ছেলে আদর পুনাওয়ালা। প্রতিষ্ঠানটি টিকা উৎপাদনের জন্য বিশ্বখ্যাত।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ছাড়াও যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি নোভাভ্যাক্সের তৈরি একটি টিকা উৎপাদনের প্রস্তুতি নিচ্ছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।

এএস