সংঘাতকবলিত ইথিওপিয়ার পশ্চিমাঞ্চলে মঙ্গলবার ভোরে আবারও এক সশস্ত্র হামলায় দুই বছরের শিশুসহ আশি জনের বেশি সাধারণ মানুষের প্রাণহানির কথা জানিয়েছে দেশটির জাতীয় মানবাধিকার কমিশন। 

জাতীয় মানবাধিকার কমিশনের মুখপাত্র ও জ্যেষ্ঠ উপদেষ্টা আরোন মাশো জানান, মঙ্গলবার ভোর ৫টা থেকে সকাল ৭টা পর্যন্ত সুদান ও দক্ষিণ সুদান সীমান্ত লাগোয়া বেনিশাঙ্গুল-গুমুজ অঞ্চলে এই গণহত্যা সংঘটিত হয়।  

রাজধানী আদ্দিস আবাবা থেকে আরোন মাশো সংবাদমাধ্যম আল-জাজিরাকে বলেন, ‘আমরা ওই হামলায় আশি জনের বেশি সাধারণ মানুষ নিহত হওয়ার খবর জানতে পেরেছি। যাদের বয়স দুই থেকে ৪৫ বছরের মধ্যে।’ 

আল-জাজিরা এই খবর জানিয়ে লিখেছে, প্রাণঘাতী ওই হামলার দায় এখনো কোনো সশস্ত্রগোষ্ঠী স্বীকার করেনি এবং কারা এই হামলা করেছে তাদের পরিচয় চিহ্নিত হওয়ার কোনো তথ্যও তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। 

মানবাধিকার কমিশনের মুখপাত্র বলেছেন, এখন পর্যন্ত কোনো হামলাকারীকে গ্রেপ্তার করতে পারেনি কর্তৃপক্ষ।

হামলাটি হয়েছে বেনিশাঙ্গুল-গুমুজের মেটেকেল অঞ্চলের দালেত্তি এলাকায়। কয়েক মাস ধরে সেখানে সহিংসতা চলছে। শত শত প্রাণহানিও হয়েছে। গত ২৩ ডিসেম্বরের এক হামলায় ২০৭ জনের প্রাণহানি হয়েছিল। 

মেটেকেলে চলমান হামলা ও সহিংসতার কারলে ওই অঞ্চলের হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন এবং নিচ্ছেন বলে জানিয়েছেন ইথিওপিয়ার মানবাধিকার কমিশনের মুখপাত্র আরোন মাশো। 

প্রধানমন্ত্রী আবি আহমেদ ওই অঞ্চলে সহিংসতার অবসান ঘটাতে ও আইনশৃঙ্খলা পরিস্থিতি ফেরাতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর অংশ হিসেবে গত ডিসেম্বরে ওই অঞ্চলে পরিদর্শন যান তিনি।

ইথিওপিয়ার বিরোধীদলীয় রাজনীতিকেরা বলছেন, ওই অঞ্চলে যে সহিংসতা চলছে, তার মূলে রয়েছে জাতিগত গুমুজ জনগোষ্ঠীর সঙ্গে আমহারাসহ স্থানীয় অন্যান্য জাতিগোষ্ঠীর বিরোধ।

এএস