ভারতশাসিত জম্মু-কাশ্মিরের পুলওয়ামায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে গোলাগুলিতে ভারতীয় এক সেনা সদস্য নিহত হয়েছেন। ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, পুলওয়ামা এলাকায় আত্মগোপন করে আছেন চার বিচ্ছিন্নতাবাদী। তাদের খোঁজে সেখানে সেনা তল্লাশি চলছে।

ভারতীয় সেনাবাহিনীর দাবি, বৃহস্পতিবার (১ জুলাই) দিবাগত রাতে অভিযানে নামে ভারতীয় সেনা। সেনা সদস্যদের উপস্থিতি টের পেয়ে বিচ্ছিন্নতাবাদীরা গুলিবর্ষণ করে। এ সময় পাল্টা গুলিবর্ষণ করে সেনা সদস্যরা। গোলাগুলির একপর্যায়ে ভারতীয় এক সেনা নিহত হয়।

কাশ্মির জোনাল পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, দক্ষিণ কাশ্মিরের পুলওয়ামায় রাজপোড়ায় হাঞ্জিন নামের একটি গ্রামে ওই অভিযান চালানো হয়। অভিযানকালে গুলিবর্ষণ শুরু করে বিচ্ছিন্নতাবাদীরা। তাতে এক ভারতীয় সেনা নিহত হয়।

সম্প্রতি কাশ্মির নিয়ে সর্বদলীয় বৈঠক করেছে ভারতের নরেন্দ্র মোদির কেন্দ্রীয় সরকার। সেই বৈঠকে কাশ্মিরের রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এরপরও ফের উত্তপ্ত হয়ে ওঠে উপত্যকাটি। প্রথমে জম্মু বিমানবন্দরে অবস্থিত ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটিতে ড্রোন দিয়ে হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। পরে বিচ্ছিন্নতাবাদীদের চালানো অন্য এক হামলায় মারা যান এক সাবেক পুলিশ কর্মকর্তা, তার স্ত্রী ও মেয়ে।

এরপর একাধিকবার জম্মু-কাশ্মিরের আকাশে উড়তে দেখা যায় সন্দেহভাজন ড্রোন। সামরিক বাহিনীর রাডারে সেসব ড্রোন শনাক্ত না হওয়ায় সৃষ্টি হয়েছে আতঙ্ক। এরপর থেকেই ফের উপত্যকাটিতে তল্লাশি অভিযান শুরু করে ভারতীয় নিরাপত্তা বাহিনী।

এমএইচএস/টিএম