দেশ থেকে ম্যালেরিয়া নির্মূলে প্রায় ৭০ বছর ধরে চলমান ধারাবাহিক প্রচেষ্টার স্বীকৃতি অবশেষে পেল চীন। বুধবার দেশটিকে ম্যালেরিয়ামুক্ত দেশ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গত শতকে, ১৯৪০ সালে চীনে ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা ছিল প্রায় ৩ কোটি। তারপর থেকে ম্যালেরিয়ার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ধারাবাহিক তৎপরতা শুরু করে দেশটির সরকার, এবং তার সাফল্যও আসতে থাকে। সর্বশেষ গত চার বছরে দেশটিতে এই রোগে কেউ আক্রান্ত হয়েছেন- এমন তথ্য পাওয়া যায়নি।

চীনের এই অর্জনকে ‘কষ্টার্জিত সাফল্য’ উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, ‘দশকের পর দশক ধরে পরিকল্পিত ও নিয়ন্ত্রিত পদক্ষেপের ফল এই সাফল্য।’

চলতি সপ্তাহে ১০০ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে চীনের ক্ষমতাসীন রাজনৈতিক দল চায়না কমিউনিস্ট পার্টি (সিসিপি)। ডব্লিউএইচও-এর সাম্প্রতিক স্বীকৃতিতে স্বাভাবিকভাবেই উচ্ছসিত পার্টির নেতারা।

সিসিপির জ্যেষ্ঠ সদস্য ও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই ঘোষণাকে স্বাগত জানিয়ে বলেন, ‘সিসিপি এবং চীনের সরকার সবসময়ই জনগণের স্বাস্থ্য, নিরাপত্তা ও উন্নতিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। ম্যালেরিয়ামুক্ত দেশ হিসেবে চীনের স্বীকৃতিলাভ দেশটির জনস্বাস্থ্য ও বৈশ্বিক মানবাধিকারের উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।’

ম্যালেরিয়া এক প্রকার পরজীবী ব্যাকটেরিয়াজনিত সংক্রামক রোগ। এনোফিলিস প্রজাতির মশার মাধ্যমে এই রোগটি ছড়ায়। এই রোগের লক্ষণগুলো হলো কাঁপুনি দিয়ে জ্বর আসা, মাথা ও গা ব্যাথা এবং শারীরিক দুর্বলতা। দ্রুত চিকিৎসা না নেওয়া হলে গুরুতর অসুস্থতা, এমনকি মৃত্যুরও কারণ হয়ে উঠতে পারে ম্যালেরিয়া।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ২০১৯ সালে বিশ্বজুড়ে ২২ কোটি ৯০ লাখ মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪ লাখ ৯০০০ জন। মোট আক্রান্ত ও মৃত্যুর ৯৪ শতাংশই ঘটেছে আফ্রিকায়।

দশকের পর দশক ধরে ম্যালেরিয়ার ওষুধ সহজলভ্য করে তোলা, মশার প্রজননক্ষেত্র ধ্বংস ও কীটনাশকযুক্ত বিশেষ মশারির ব্যাপক ব্যবহারের মাধ্যমে ম্যালেরিয়াকে নিয়ন্ত্রণে সক্ষমতা অর্জন করা চীন বর্তমানে বিশ্বের ৪০ তম ম্যালেরিয়ামুক্ত দেশ।

এর আগের বছরগুলোতে আর্জেন্টিনা, আলজেরিয়া ও উজবেকিস্তান ম্যালেরিয়ামুক্ত দেশ হিসেবে ডব্লিউেএইচওর স্বীকৃতি পেয়েছে।

সূত্র: বিবিসি

এসএমডব্লিউ