• বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক
• তার মোট অর্থের পরিমাণ ১৮৮.৫ বিলিয়ন ডলার
• নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যামাজন ডটকমের মালিক জেফ বেজোস
• মাস্কের চেয়ে দেড় বিলিয়ন ডলার পিছিয়ে আছেন বেজোস

অনলাইন শপিং প্ল্যাটফর্ম অ্যামাজন ডটকমের স্বত্বাধিকারী জেফ বেজোসকে পেছনে ফেলে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষস্থান অধিকার করেছেন মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক।

ব্লুমবার্গ নিউজের বরাত দিয়ে এ বিষয়ক এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, আন্তর্জাতিক শেয়ার বাজারে টেসলার শেয়ারের দাম ক্রমাগত বেড়ে চলায় ৪৯ বছর বয়সী এই ব্যবসায়ী এবং উদ্যোক্তা বর্তমানে ১৮৮.৫ বিলিয়ন ডলারের মালিক।

এর আগে তালিকার শীর্ষে থাকা বেজোস এখন মাস্কের থেকে দেড় বিলিয়ন ডলার পিছিয়ে রয়েছেন বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

গতবছর আন্তর্জাতিক শেয়ারবাজারে টেসলার শেয়ারের দাম আটগুণ বৃদ্ধির ফলে অনেকটাই এগিয়ে ছিলেন বিশ্বের শীর্ষ ধনী ব্যাক্তিদের তালিকায় থাকা এলন মাস্ক।

পরিবেশবান্ধব বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক একাধারে এই কোম্পানির ২০ শতাংশ শেয়ারের স্বত্ত্বাধিকারী।

এর বাইরেও প্রতিষ্ঠানে তার বিনিয়োগ রয়েছে ৪২ বিলিয়ন ডলার। বৃহস্পতিবার টেসলার শেয়ারের দাম ৭.৪ শতাংশ বেড়ে ৮১১.৬১ ডলারে পৌঁছায়। এই কোম্পানির ইতিহাসে এটি একটি রেকর্ড বলে জানিয়েছে ব্লুমবার্গ নিউজ। 

তবে ফোর্বসের বিলিয়নিয়ারদের তালিকা বলছে, এখনো বেজোসের চেয়ে ৭. ৮ বিলিয়ন ডলার পিছিয়ে রয়েছেন মাস্ক।

এর কারণ হিসেবে ফোর্বস জানিয়েছে, টেসলার শেয়ারের ওপর ভিত্তি করে কিছু ব্যক্তিগত ঋণ নিয়েছিলেন মাস্ক। সেই ঋণের কিস্তি এখনো সম্পূর্ণ পরিশোধ হয়নি।

টেসলা ছাড়াও মহাকাশযান এবং মহাকাশযাত্রীদের প্রয়োজনীয় উপকরণ প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্পেস এক্স এবং নিউরোলিঙ্কের প্রধান নির্বাহী পদে রয়েছেন এলন মাস্ক। এছাড়া বিশ্বের শীর্ষস্থানীয় ইন্টারনেট পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠান পেপ্যাল হোল্ডিংসেরও সহপ্রতিষ্ঠাতা ছিলেন তিনি।

এদিকে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষে অবস্থানের খবরে বিস্ময় প্রকাশ করেছেন ইলন মাস্ক। বৃহস্পতিবার এক টুইটবার্তায় তিনি বলেন,‘ কী অদ্ভুত! বেশ, এখন কাজ করে যাওয়ার সময়….।’

সূত্র: রয়টার্স, এনডিটিভি।

এসএমডব্লিউ