মর্ডানার তৈরি টিকা মানবদেহে অন্তত দু’বছর পর্যন্ত কোভিড প্রতিরোধী ক্ষমতা গড়ে তুলতে পারে। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সংস্থাটির সিইও স্টেফান বানসেল এই দাবি করেছেন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

যদিও এ সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হতে আরও তথ্যের প্রয়োজন রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

করোনার টিকার কার্যকারিতা মাত্র এক বা দু’মাসের হবে বলে গত বছর বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছিল। তবে আমার মনে হয়, ভ্যাকসিনের ক্ষমতা এতটা স্বল্পস্থায়ী হবে না

মর্ডানার সিইও স্টেফান বানসেল

যদিও কোন তথ্যের ভিত্তিতে স্টেফান এই দাবি করেছেন, তা প্রকাশ করেননি তিনি।

যুক্তরাষ্ট্র, ব্রিটেনের পর গত বুধবার মডার্নার টিকার অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তবে যুক্তরাষ্ট্রে ফাইজার ছাড়াও মডার্নার কোভিড-১৯ টিকা নেওয়ার পর অনেক মানুষের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

তবে মডার্নার সিইও’র দাবি,‘মানবদেহে এই টিকা প্রবেশের পর অ্যান্টিবডির মাধ্যমে যে ক্ষয় দেখা দেয়, তা ধীরে ধীরে চলে যাবে। আমরা মনে করি অ্যান্টিবডির প্রতিরোধ ক্ষমতা দু’বছর পর্যন্ত স্থায়ী হতে পারে।’

স্টেফানের মতে, কেবল যুক্তরাষ্ট্রেই নয়, ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকায়ও শনাক্ত হওয়া করোনার নতুন ওই ধরনের বিরুদ্ধেও মডার্নার তৈরি টিকা সমান কার্যকরী। এ বিষয়ে শিগগিরই মডার্না সুনির্দিষ্ট প্রমাণ উপস্থাপন করবে বলেও জানান তিনি।

মডার্নার কোভিড-১৯ টিকা যে প্রযুক্তিতে তৈরি হয়েছে তা ‘এমআরএনএ’ নামে পরিচিত। এতে মানুষের দেহে একটি মেসেঞ্জার সিকুয়েন্স প্রবেশ করানো হয়, যাতে জেনেটিক নির্দেশ থাকে। এই নির্দেশে টিকা নেওয়া ব্যক্তির দেহকোষকে অ্যান্টিজেন উৎপাদনের কথা বলা হয় এবং প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। এমআরএনএ প্রযুক্তিকে এভাবে ব্যবহার করার বিষয়টি একেবারে নতুন।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় মডার্নার টিকা ক্লিনিক্যাল ট্রায়ালে ৯৪.৫ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। ভাইরাস থেকে নিরাপদে থাকতে একজন ব্যক্তিকে মডার্নার দুটি ডোজ নিতে হবে।

টিএম